মেডিকেলের প্রশ্ন ফাঁস : ফেসবুকের তথ্য ঘাঁটছে গোয়েন্দারা


প্রকাশিত: ০১:০৪ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের তথ্য-উপাত্তের সত্যতা খতিয়ে দেখছে গোয়েন্দা সংস্থার সদস্যরা। পরীক্ষার আগে ও পরে ফেসবুকে বিভিন্ন গ্রুপে ও ব্যক্তিগত আইডি থেকে প্রশ্নপত্র ফাঁসের স্বপক্ষে যে সকল কমেন্টস, কথোপকথন ও অডিও রেকর্ড প্রকাশিত হয়েছে তাদের নাম, পরিচয়, পেশাসহ বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে।

নাম না প্রকাশ করার শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের কয়েকজন দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে এ তথ্য জানিয়ে বলেন, মেডিকেলের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে সরকার বিব্রত! সরকারের শীর্ষ মহল থেকে বিষয়টি অধিকতর তদন্ত করে দেখার নির্দেশনা প্রদান করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা রোববার দুপুুরে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করলেও প্রশ্নপত্র ফাঁস হয়েছে কিনা তা নিয়ে এখনো সন্দেহ কাটেনি তাদের।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের একজন কর্মকর্তাসহ অাট জনকে প্রশ্নপত্র ফাঁসসহ নানা অভিযোগে গ্রেফতার করা হলেও তারা আদৌ প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত কিনা সে ব্যাপারে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) থেকে সুস্পষ্ট কোনো ব্যাখ্যা না পাওয়ায় জনমনে নানা প্রশ্নের উদ্রেক হচ্ছে। এদিকে, স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদেরকেও র্যাবের পক্ষ থেকে এ সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি।

সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রোববার মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তুলে পরীক্ষা বাতিলের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট মামলা দায়ের করেছেন। এর আগে তিনি  শনিবার তিন সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের কাছে আইনি নোটিশ পাঠান।
 
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন  গ্রুপ ও আইডি থেকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে এমন অভিযোগে কমেন্ট করা হচ্ছে।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পরীক্ষার্থীরা ফলাফল বাতিলের দাবিতে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করছে। রোববার বিএনপি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ এনে পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে।

এমইউ/এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।