হেরে গেলো বাংলাদেশ `এ` দল


প্রকাশিত: ১১:২২ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

টপ অর্ডারদের ব্যর্থতায় আর সিরিজ জেতা হল না বাংলাদেশ `এ` দলের। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারত `এ` দলের কাছে ডাক-ওয়ার্থ লুইস পদ্ধতিতে ৭৫ রানের হার মানে মুমিনুল-নাসিররা।

সিরিজের শেষ ম্যাচে টস জিতে ভারত `এ` দল প্রথমে ব্যাট করে ২৯৭ রান করে। কিন্তু বাংলাদেশ ইনিংসে বৃষ্টি নামায় ৪৬ ওভারে টার্গেট দাঁড়ায় ২৯০ রান। জবাবে বাংলাদেশ `এ` দল ৩২ ওভারে ১৪১ রানে ৬ উইকেট হারানো অবস্থায় বৃষ্টিতে আবার বন্ধ হয় খেলা। এরপর আর খেলা শুরু করা না গেলে ডাক-ওয়ার্থ লুইস পদ্ধতিতে বিজয়ী ঘোষণা করা হয় স্বাগতিকদের। কারণ ৩২ ওভারে বাংলাদেশের দরকার ছিল ২১৭ রান।

এর আগে সুরেশ রায়নার সেঞ্চুরির উপর ভর করে বাংলাদেশ `এ` দলকে ২৯৮ রানের টার্গেট দেয় ভারত `এ` দল। রায়নার সঙ্গে সাঞ্জু স্যামসনের দায়িত্বশীল ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেটে ২৯৭ রান করে স্বাগতিকরা।

ভারত `এ` দলের দেওয়া ২৯৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার আগেই বৃষ্টি নামায় ৪৬ ওভারে বাংলাদেশ `এ` দলের টার্গেট দাঁড়ায় ২৯০ রান। এ লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৪ রানেই সৌম্য সরকার আর এনামুল বিজয়ের উইকেট হারিয়ে  চাপে পড়েছে সফরকারীরা। এরপর আরেক ওপেনার রনি তালুকদার ব্যক্তিগত ৯ রান করে সাজঘরে ফিরলে চাপটা আরও বেড়ে যায়।

সেখান থেকে ৪৪ রানের জুটি গড়েন লিটন দাশ আর মুমিনুল। ব্যক্তিগত ২১ রান করে কুলদিপ যাদবের বলে স্যামসনের তালুবন্দি হন লিটন। ৩৭ রান করে বিদায় নেন মুমিনুল হক। ৫০ বল মোকাবেলা করে তিনি তিনটি চার আর একটি ছক্কা হাঁকিয়ে কুলদিপ যাদবের বলে ধাওয়াল কুলকার্নির তালুবন্দি হন।

মুমিনুলের বিদায়ে ব্যাট হাতে আসেন গত ম্যাচের নায়ক নাসির হোসেন। তবে, প্রথম ওয়ানডেতে ৫২ আর দ্বিতীয় ওয়ানডেতে অপরাজিত ১০২ রান করা টাইগার এ অলরাউন্ডার সিরিজ নির্ধারণী ম্যাচে করেন ২২ রান। ২৭ বল মোকাবেলা করে দুটি চার আর একটি ছক্কা হাঁকিয়ে কর্ন শর্মার বলে বোল্ড হন নাসির।

দলীয় ৭৭ রানে পঞ্চম উইকেট হারানো বাংলাদেশ `এ` দলের ষষ্ঠ উইকেটের পতন ঘটে ১২৫ রানে।  ৩২ ওভার শেষে আরেক দফা বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। এর ফলে ডাক-ওয়ার্থ লুইস পদ্ধতিতে ৭৫ রানের জয় দিয়ে ২-১ ব্যবধানে জয় দিয়ে সিরিজ জিতে নেয় স্বাগতিকরা।

এমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।