বেতন স্কেলের ১০ গ্রেডে অন্তর্ভুক্তকরণসহ ৫ দফা দাবি শিক্ষকদের


প্রকাশিত: ০৮:১১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর্যদা বাস্তবায়ন ও জাতীয় বেতন স্কেলের ১০ গ্রেডে অন্তর্ভুক্তকরণ-সহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি।

রোববার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক রিয়াজ পারভেজ ৫ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো-

এক. প্রবেশ পদে প্রশিক্ষণবিহীন ও প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের উন্নতি দ্বিতীয় শ্রেনির পদমর্যদা অনুযায়ী জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অন্তর্ভুক্তকরণসহ ২য় শ্রেনির গেজেটেড কর্মকর্তা হিসাবে ঘোষণা করা এবং ২য় শ্রেনির গেজেটেড কর্মকর্তা পদায়ন করে বাই নেম গেজেট প্রকাশ করা।

দুই. প্রধান শিক্ষকদের সেলফ ড্রয়িং কর্মকর্তা হিসাবে ঘোষণা করা এবং বেতন ভাতা উত্তোলনের জন্য সেলফ ড্রয়িং ক্ষমতা প্রদানের আদেশ প্রদান সহ ১ম/২য়/৩য় টাইম স্কেল্প্রাপ্ত প্রধান শিক্ষকদের করেসস্পন্ডিং স্কেলে বেতন ফিক্সেশনের জন্য অর্থ মন্ত্রণালয় কর্তৃক সুস্পষ্ট নির্দেশনা জারি করা।

তিন. নতুন নিয়োগবিধি প্রণয়ন করে যোগ্যতা ও বিভাগীয় পদোন্নতি পরীক্ষার মাধ্যমে সহকারী শিক্ষক থেকে মহাপরিচালক পর্যন্ত শতভাগ বিধান চালু করা।

চার. প্রাথমিক শিক্ষা সম্পর্কিত বিভাগীয় নীতি-নির্ধারণী সিদ্ধান্তের ক্ষেত্রে প্রধানশিক্ষকদের সাংগঠনিক প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

পাঁচ. প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল করা।

উপরিক্ত দাবিগুলো ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন না হলে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগামী ৩ অক্টোবর থেকে ৫ অক্টোবর সকাল ৯টা হতে ১২ টা পর্যন্ত তিন ঘণ্টার কর্মবিরতি এবং ৬ অক্টোবর থেকে লাগাতার পূর্ণদিবস কর্মবিরতি পালন অব্যহত থাকবে পাশাপাশি ০১ থেকে ১০ অক্টোবর চেয়ার বর্জন কর্মসূচি চলবে বলেও ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম, খায়রুল ইসলাম নীতি নির্ধারণী কমিটির আহ্বায়ক আলাউদ্দিন মোল্লা প্রমুখ।

আএসএস/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।