নারীদের তুলনায় পুরুষরা বেশি রোমান্টিক


প্রকাশিত: ০৮:০৯ এএম, ২৩ অক্টোবর ২০১৪

সামাজিক অবস্থান প্রদর্শনের ক্ষেত্রে নারীদের তুলনায় রোমান্টিক সম্পর্কের প্রতি পুরুষদের ঝোঁক বেশি। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য পেয়েছেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সামাজিক মনস্তত্ত্ববিদরা। একইসঙ্গে সম্পর্ক থেকে পুরুষ ও নারীর আত্মসম্মান আহরণের পদ্ধতিতে ভিন্নতা পেয়েছেন তারা।

নিজের সুখ আহরণের ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে পার্থক্য আছে কিনা তা জানার জন্য টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সামাজিক মনস্তত্ত্ববিদ টেসি ওয়াং এবং তার সহযোগীরা এক জরিপ চালিয়ে এমন তথ্য পেয়েছেন।

সুখ আহরণের ক্ষেত্রে পুরুষরা নারীদের তুলনায় সম্পর্কের ক্ষেত্রে কম আস্থাবান বলে জরিপে অংশগ্রহণকারী নারী ও পুরুষরা একমত পোষণ করেছেন। আর সম্পর্কের ক্ষেত্রে (সম্পর্ক থাকুক বা না থাকুক) আত্মসম্মান বোধকে নারীদের তুলনায় পুরুষরা বেশি গুরুত্ব দেন।

যখন সম্পর্ক হুমকি হয়ে দেখা দেয়, পুরুষরা সামাজিক অবস্থানে সম্পৃক্তি প্রদর্শন করে, তখন নারীরা পরনির্ভরশীলতার সম্পৃক্তি প্রদর্শন করে। তবে নারী ও পুরুষ উভয়ই বিশ্বাস করে নিজের সুখের জন্য সম্পর্ক স্থাপন জরুরি। কিন্তু তারা সম্পর্ক থেকে আত্মসম্মান আহরণ করেন ভিন্ন পদ্ধতিতে। তথ্য : সাইকোলোজিক্যাল সাইন্স।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।