বাউবি‘র প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে আটক ৩


প্রকাশিত: ০৮:০১ এএম, ২৩ অক্টোবর ২০১৪

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের (অনুষ্ঠিত ২০১৪) এইচএসসি ও বিএ/বিএসএস পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মহানগর পুলিশের ডিসি (ডিবি পশ্চিম) শেখ নাজমুল আলম।

গ্রেফতারকৃতরা হলেন- রাজধানীর হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের পিয়ন বাবুল চৌধুরী (৪২), তাজুল ইসলাম (৩২) ও মো. সোহেল মিয়া (২৩)।

তাদের কাছ থেকে এইচএসসি বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও বিএ/বিএসএস এর সমাজততত্ত্ব-৪ সামাজিক পরিসংখ্যান পরিচিতি প্রশ্নপত্র ও একটি কম্পিউটার উদ্ধার করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

শেখ নাজমুল আলম বলেন, গত ১৫ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে সোহেল মিয়া একটি স্ট্যাটাস দেন। স্ট্যাটাসে তিনি ২০১৩ সালের এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র পরীক্ষার দিন সকাল ১০টায় তার সঙ্গে যোগাযোগ করলে পাওয়া যাবে বলে উল্লেখ করেন।

বাউবি কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ পুলিশ হেডকোয়াটার্সকে জানায়। এরপর গোয়েন্দা (ডিবি) পুলিশ রাজধানীর বাংলামটর এলাকা থেকে সোহেল মিয়াকে গ্রেফতার করে।

জিজ্ঞাসাবাদে সোহেল জানায়, তাজুল ইসলাম টাকার বিনিময়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস করে তাকে সরবরাহ করে আসছে। পরে তাজুল ইসলামকে কাকরাইল মোড় এলাকা থেকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে এইচএসসি ও বিএসএস পরীক্ষার প্রশ্নপত্র উদ্ধার করা হয়।

তাজুল ইসলাম জিজ্ঞাসাবাদে জানায়, হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের পিয়ন বাবুল চৌধরীকে টাকার বিনিময়ে প্রশ্নপত্র বিক্রি করে আসছে। পরে হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজ এলাকা থেকে পিয়ন বাবুল চৌধুরীকেও গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা আইনে নিয়মিত মামলা রুজু করা হয়েছে উল্লেখ করে শেখ নাজমুল আলম বলেন, প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত অন্যদেরও গ্রেফতারের চেষ্টা চলছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।