বারকিনা ফাসোতে সেনা অভ্যুত্থান


প্রকাশিত: ১১:২৯ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

বারকিনা ফাসোতে সেনা অভ্যুত্থান ঘটেছে। সেনাবাহিনী দেশটির ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলে ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার বারকিনা ফাসোর জাতীয় টেলিভিশন ও রেডিওতে এ ঘোষণা দিয়েছে সেনাবাহিনী। খবর আল জাজিরা।

জাতীয় নির্বাচনের কয়েক সপ্তাহ আগে সেনাবাহিনী শাসনক্ষমতা নিয়ন্ত্রণে নিলো। দেশটির জাতীয় টেলিভিশন ও রেডিও স্টেশনে সেনাবাহিনীর ভাষণে বলা হয়, অন্তবর্তীকালীন সরকার ভেঙে দেয়া হয়েছে। দেশের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে।

এর আগে বুধবার দেশটির প্রেসিডেন্টের নিরাপত্তায় নিয়োজিত সেনা সদস্যরা অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে আটক করে।

ফানি নওরো নামের স্থানীয় এক সাংবাদিক বলেন, শহরের রাস্তা-ঘাটে ব্যাপক গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। এছাড়া বিপুল সংখ্যক সেনা সদস্যদেরকে রাস্তায় টহল দিতে দেখা গেছে। তবে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী বেঁচে আছেন কিনা এ বিষয়ে কোনো তথ্য নেই।

আগামী ১১ অক্টোবর দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। অনেকেই আশা করছিলেন, এর মাধ্যমে দেশটিতে গণতন্ত্র একটি শক্ত কাঠামো পাবে। কিন্তু তার আগেই দেশটির শাসন-ক্ষমতা সেনাবাহিনী নিয়ে নিলো।

গত বছরের শেষের দিকে দেশটিতে গণ-আন্দোলনের মুখে ২৭ বছর ক্ষমতায় থাকা প্রেসিডেন্টের পদত্যাগ ঘটে। এর পর দেশটিতে অন্তবর্তীকালীন সরকার গঠন করা হয়।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।