ঢাকা উত্তরের ১৩৭৮ বাড়ি-স্থাপনায় এডিস মশার লার্ভা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ৩০ আগস্ট ২০১৯

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান ‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ অর্থাৎ ‘চিরুনি অভিযান’ অব্যাহত রয়েছে।

গত ২৫ আগস্ট থেকে ৬দিনে ৩৬টি ওয়ার্ডে ৬৩ হাজার ২৭৭টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৩৭৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পেয়েছে ডিএনসিসি। এ ছাড়া ৩৩ হাজার ৫৬৪টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান বা জমে থাকা পানি পাওয়া গেছে।

চিরুনি অভিযানের ষষ্ঠ দিন শুক্রবার ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ১১ হাজার ৪৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা। এদিন মোট ১৫৫টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে।

dncc-2

লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার অস্তিত্ব পাওয়া গেছে’ লেখা স্টিকার লাগানো হয়েছে। এ ছাড়া ৬ হাজার ৮১টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া গেছে। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এসব উপকরণ ধ্বংস করা হয়েছে।

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ‘চিরুনি অভিযান’ অব্যাহত থাকবে বলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে।

dncc-2

উল্লেখ্য,স্বা স্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, গত ১ আগস্ট সকাল ৮টা থেকে ২৯ আগস্ট সকাল ৮টা পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ৪৯ হাজার ৯৪৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন, যা গত বছর অর্থাৎ ২০১৮ সালে সারা বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় পাঁচগুণ।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, মাস অনুযায়ী জানুয়ারিতে ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে মাসে ১৯৩, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩ এবং আগস্টে (২৯ আগস্ট পর্যন্ত) ৪৯ হাজার ৯৪৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্ত রোগীদের মধ্যে ৬৩ হাজার ২০০ জন অর্থাৎ ৯২ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

dncc-2

সরকারি হিসাবে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে ৫২ জন মারা গেছেন। তাদের মধ্যে এপ্রিলে ২, জুনে ৫, জুলাইয়ে ২৮ ও চলতি আগস্ট মাসে ১৭ জন ডেঙ্গু রোগী মারা গেছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে রাজধানীর চেয়ে ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী বেশি ভর্তি হচ্ছেন। গত ২৩ আগস্ট থেকে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) পর্যন্ত বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তিকৃত মোট সংখ্যা ৮ হাজার ৮২০। তাদের মধ্যে রাজধানী ঢাকায় ৪ হাজার ১২৬ ও ঢাকার বাইরে ৪ হাজার ৬৯৪ জন ভর্তি হয়েছেন। সে হিসাবে ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ৫৬৮ জন বেশি ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

এএস/জেডএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।