দক্ষিণের ১৪১ বাড়িতে অভিযান, ৯টিতে এডিসের লার্ভা-নোংরা পরিবেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ২৭ আগস্ট ২০১৯

এডিস মশার লার্ভা ধ্বংসে মঙ্গলবার ১৪১টি বাড়ি/প্রতিষ্ঠান পরিদর্শন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) টিম। এর মধ্যে চারটিতে এডিস মশার লার্ভা, তিনটিতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ ও দুটি বাড়িতে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়া গেছে। এসব কারণে এই ৯ বাড়ি/প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে মোট ১ লাখ ২৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেছে সংস্থাটি।

ডিএসসিসির পাঁচটি ভ্রাম্যমাণ আদালত আজ এ অভিযান চালান।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ধানমন্ডির ১নং রোড পরিদর্শন করেন। সেখানে ৯/এ নং হোল্ডিংয়ে সেন্ট্রি সিকিউরিটিজ লিমিটেডে পরিত্যক্ত টায়ারে প্রচুর লার্ভা পাওয়া যায়। এ জন্য প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা এবং ৪৭টি টায়ার বাজেয়াপ্ত করেন তিনি। এ এলাকার ৩৫টি বাড়ি পরিদর্শন করেন তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সোনিয়া হোসাইন ৪২ নং ওয়ার্ডের ২৪টি বাড়ি পরিদর্শন করেছেন। এর মধ্যে তিনটিতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়ায় তিনি ১০ হাজার ৫০০ টাকা জরিমানা করেন।

Dscc-1

নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান ৫৭নং ওয়ার্ডে মশা নিধনে অভিযান চালিয়ে ৩০টি বাড়ি পরিদর্শন করেন। এর মধ্যে দুটি বাড়িতে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ বিদ্যমান থাকায় ৭ হাজার টাকা জরিমানা আদায় করেন তিনি।

৭ ও ৪৯নং ওয়ার্ডের মোট ৩২টি বাড়ি পরিদর্শন করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সামসুল হক। এর মধ্যে তিনটিতে লার্ভা পাওয়ায় ১২ হাজার টাকা জরিমানা আদায় করেন তিনি।

এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ান ৩৮নং ওয়ার্ডের ২০টি বাড়িতে পরিদর্শন করেন। তবে কোনো লার্ভা পাননি তিনি।

এডিস মশার লার্ভা নিধনে গত ২২ জুলাই থেকে মঙ্গলবার (২৭ আগস্ট) পর্যন্ত দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মোট ৮০ হাজার ৫০০টি বাসায় ভ্রাম্যমাণ আদালত করা হয়। এতে সাতজনকে কারাদণ্ড এবং ৩৩ লাখ ১৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এআর/এএস/জেডএ/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।