পরিস্থিতি ক্রমেই উন্নতি হচ্ছে : কমেছে ডেঙ্গু রোগী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ২৬ আগস্ট ২০১৯

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হচ্ছে। চলতি মাসের শুরু (১ আগস্ট) থেকে আজ সোমবার (২৬ আগস্ট) পর্যন্ত সারাদেশে সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি রোগীর সংখ্যা ৪৬ হাজার ৩০৪ জন।

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, চলতি মাসে ৫ থেকে ১২ আগস্ট পর্যন্ত চলতি মৌসুমে সর্বোচ্চ ১৭ হাজার ৮০০ জন অর্থাৎ ওই আটদিনে গড়ে প্রতিদিন ২ হাজার ২২৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সর্বশেষ গত আটদিন অর্থাৎ ১৭ থেকে ২৬ আগস্ট পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ১১ হাজার ৫৮৫ জন।

এ হিসাবে গড়ে প্রতিদিন ভর্তি হয়েছেন ১ হাজার ৪৪৮ জন ডেঙ্গু রোগী। অর্থাৎ যে সপ্তাহে সর্বোচ্চসংখ্যক ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে সে সপ্তাহের তুলনায় গড়ে ৭৪০ জন কম ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৫৭৭ জন ও রাজধানীর বাইরে বিভিন্ন বিভাগীয় শহরের হাসপাতালে ৬৭৪ জনসহ মোট ১ হাজার ২৫১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর পূর্ববর্তী ২৪ ঘণ্টায় তুলনায় ৪৮ জন কম ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্যানুসারে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৬ আগস্ট পর্যন্ত ৬৪ হাজার ৭৬৫ জন সারাদেশের হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ইতোমধ্যে ৫৯ হাজার ৩০ জন হাসপাতালে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫ হাজার ৫৬২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৮১ জন ভর্তি রয়েছেন। অন্যান্য বিভাগীয় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৪৮১ জন।

এমইউ/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।