পশুর হাটে জালনোট শনাক্তে বসছে বুথ


প্রকাশিত: ১০:৫২ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

আসন্ন ঈদুল আজহায় জালনোট দিয়ে প্রতারণা বন্ধে রাজধানীসহ দেশের সকল অনুমোদিত পশুর হাটগুলোতে জালনোট শনাক্তকারী বুথ বসাবে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা।
 
তিনি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার ৭টি, দক্ষিণের ১০টি এবং সিটি কর্পোরেশন এলাকার বাইরের ২টি হাটে জালনোট শনাক্তকারী বুথ বসানো হবে।

ডেপুটি গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংক জালনোট শনাক্তকারী মেশিন সরবরাহ করে ইতোমধ্যে রাজধানীর ৩৯টি ব্যাংকে এই সেবা প্রদানের দায়িত্ব দিয়েছে। ঢাকার বাইরে হাটগুলোতে বাংলাদেশ ব্যাংকের ৮টি শাখা এবং সোনালী ব্যাংকের চেস্ট শাখাগুলো জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করে জালনোট শনাক্তকরণ বুথ বসানো হবে বলেও জানান নাজনীন সুলতানা।
 
তিনি আরো বলেন, দায়িত্বপ্রাপ্ত ব্যাংকগুলো ঠিকমতো গ্রাহক সেবা দিচ্ছে কিনা তা বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় থেকে মনিটরিং করা হবে। মনিটরিং সেলে থাকবেন কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগের একজন এবং বাংলাদেশ ব্যাংক মতিঝিল শাখার একজন কর্মকর্তা।
 
পশুর হাটের আশপাশের ব্যাংকের শাখাগুলোকে ঈদের আগের তিন দিন ও সরকারি ছুটির দিনে ব্যাংকিং কার্যক্রম চালু রাখার নির্দেশনা দেয়া হয়েছে।
 
সম্প্রতি আসল ব্যাংকনোটের বৈশিষ্ট্যসমূহ চেনার জন্য একটি ভিডিও চিত্র তৈরি করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদুল আজহার আগের কয়েকদিন ক্যাবল টিভি অপারেটরদের এসব ভিডিও প্রচারের জন্য অনুরোধ জানিয়েছেন তারা।
 
এছাড়াও জনসচেতনতা সৃষ্টিতে ভিডিওটি বেসরকারি টেলিভিশন চ্যানেল, রেল, বাস ও লঞ্চ টার্মিনালে প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।
 
নাজনীন সুলতানা বলেন, ভিডিওগুলো বিভিন্ন গণমাধ্যমে প্রচারের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের ফেসবুক এবং ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে। ব্যাংকের কর্মচারীদের এগুলো শেয়ার দিয়ে সচেতনতা সৃষ্টিতে উৎসাহিত করা হচ্ছে।
 
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা।
 
এআর/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।