বেরোবিতে আজ থেকে ভর্তির আবেদন শুরু


প্রকাশিত: ০২:৩৩ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম সেমিস্টারে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে মঙ্গলবার সকাল ১০টা থেকে। চলবে ১৫ নভেম্বর রোববার রাত ১২টা পর্যন্ত।
 
বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত নিবন্ধক (রেজিস্ট্রার) মোর্শেদ উল আলম রনি জাগো নিউজকে বলেন, ভর্তির আবেদন শুরুর সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে ১৫ নভেম্বর রোববার রাত ১২টা পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা টেলিটক মোবাইলে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটি সূত্রে জানা যায়, চলতি বছরে বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা দুটি বিভাগে ১০টি (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) বাড়ানো হয়েছে এবং একটি বিভাগে ১৫টি (গণযোগাযোগ ও সাংবাদিকতা) কমানো হয়েছে। এবার কোটা বাদে ছয়টি অনুষদের ২১টি বিভাগে ১১৯০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে। এর মধ্যে অন্যান্য কোটা থাকলেও নতুন করে চালু হয়েছে হরিজন কোটা (০.৫%) এবং হিজড়া কোটা(০.৫%)।

এ বছর বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগামী ৬, ৭, ৮ এবং ১০ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের বিষয়ে গত বছরের মতো এ বছরও পরীক্ষার নিয়ম-কানুন অপরিবর্তিত থাকবে এবং শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তির সুযোগ বহাল থাকবে বলেও জানান মোর্শেদ উল আলম রনি।

আবেদনের প্রক্রিয়া:
টেলিটক সিমের মাধ্যমে আবেদন করা যাবে। মুঠোফোনের খুদে বার্তার (মেসেজ) অপশনে গিয়ে BRU  লিখে একটি স্পেস দিয়ে এইচএসসি শিক্ষা বোর্ডের প্রথম তিনটি অক্ষর, স্পেস এইচএসসি পরীক্ষার রোল নম্বর, স্পেস এইচএসসি পাসের সাল, স্পেস কাঙ্ক্ষিত ইউনিটের কি ওয়ার্ড (Key Word) লিখে ১৬২২২ নম্বর পাঠাতে হবে। আবেদন ফি ‘এ’ ইউনিটে ৪৪০ টাকা, ‘বি’ ইউনিট ৬০৫, ‘সি’ ইউনিট ৪৯৫, ‘ডি’ ইউনিট ৪৯৫, ‘ই’ ইউনিট ৩৮৫ এবং ‘এফ’ ইউনিট ৩৮৫।

এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.brur.ac.bd পাওয়া যাবে।

এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।