এক বছরে চীনে ২৪০০ জনের ফাঁসি


প্রকাশিত: ০৩:২৩ এএম, ২২ অক্টোবর ২০১৪

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ‘দুই হুয়া’ ফাউন্ডেশন বলেছে, গত বছর চীন দুই হাজার ৪০০ লোকের ফাঁসি কার্যকর করেছে। আর অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, চীন বাদে বিশ্বের সব দেশ মিলে ফাঁসি কার্যকর হয়েছে ৭৭৮ জন লোকের। অর্থাৎ চীন এককভাবে ২০১৩ সালে বিশ্বের তিনগুণ ফাঁসি কার্যকর করেছে।

দুই হুয়া ফাউন্ডেশন মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। সংগঠনটি বলেছে, চীনে ফাঁসি কার্যকরের হার ২০১২ সালের তুলনায় ২০ শতাংশ কমেছে। চীনের বিচার বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তার কাছ থেকে সংগঠনটি এ তথ্য পেয়েছে বলে জানিয়েছে।

এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ২২টি দেশের ২০১৩ সালের মৃত্যুদণ্ডের তালিকা প্রকাশ করেছে। আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থাটি বলেছে, ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকরের হার বেড়েছে ১৪ শতাংশ।

প্রসঙ্গত, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ২০০৯ সাল থেকে চীনের মৃত্যুদণ্ডের তালিকা প্রকাশ করে না। কারণ দেশটির মৃত্যুদণ্ড কার্যকরের সঠিক তথ্য পাওয়া খুবই কঠিন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।