মশা মারার ওষুধের কার্যকারিতা পরীক্ষায় মন্ত্রণালয়ের কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২২ পিএম, ০৪ আগস্ট ২০১৯

বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভায় মশা মারতে ব্যবহৃত ওষুধের কার্যকারিতা এবং এ ওষুধ মানবদেহ ও পরিবেশের জন্য ক্ষতিকর কিনা, তা নিশ্চিত করতে কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ।

রোববার কমিটি গঠনের আদেশ জারি করা হয়েছে। সাত সদস্যের এই কমিটির সভাপতি করা হয়েছে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবকে (নগর উন্নয়ন)।

আদেশে বলা হয়, বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভায় মশা নিধন কার্যক্রম ব্যবহৃত কীটনাশকের লার্ভিসাইড ও এডাল্টিসাইড প্রয়োগের আগে, এর কার্যকারিতা এবং মানবদেহ ও পরিবেশের জন্য ক্ষতিকর কিনা তা নিশ্চিতের জন্য এই কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে থাকবেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সংরক্ষণ বিভাগের প্রধান রসায়নবিদ, স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর টেকনিক্যাল অ্যাডভাইজার এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রতিনিধি। স্থানীয় সরকার বিভাগের উপসচিব (সিটি কর্পোরেশন-১) শাখা ও মশক নিবারণী দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটি মশা নিধনের জন্য উপযুক্ত কীটনাশক (লার্ভিসাইড ও এডালটিসাইড) নির্বাচন, সঠিক মাত্রা নির্ধারণ এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পরীক্ষা করে গুণগত মান নিশ্চিত করবে। এছাড়া লার্ভিসাইড ও এডাল্টিসাইড মানবদেহ, অন্যান্য কীটপতঙ্গ, মাছ ও জলজ প্রাণী এবং সামগ্রিকভাবে পরিবেশের জন্য ক্ষতিকর নয় তা নিশ্চিত করার দায়িত্বও কমিটিকে দেয়া হয়েছে।

আরএমএম/এমএসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।