বেসিনে হারপিক, ব্লিচিং পাউডার ঢাললে মশা নয়, ভুগবে মানুষ

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:০১ এএম, ৩১ জুলাই ২০১৯

‘ঢাকায় বসবাসকারী সবাই যদি আগামী শুক্রবার জুমার পরে প্রত্যেকের বেসিনে ৫০০ এমএল-এর একটা হারপিক বা ৫০০ গ্রাম ব্লিচিং পাউডার একযোগে ঢেলে পানি দিন! তাহলে ঢাকা শহরের ৭০ শতাংশ ড্রেন, ডোবা-নালাসহ সব মশার ডিম পাড়ার পানির উৎসে থাকা মশা এবং এর লার্ভা ধ্বংস হয়ে যাবে। (বিঃ দ্রঃ) জনস্বার্থে বার্তাটি শেয়ার করুন।’

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে এই বার্তাটি। অনেকেই বুঝে না বুঝে ডেঙ্গুর প্রকোপ থেকে পরিত্রাণ পেতে বার্তাটিকে সত্যি বলে ধরে নিয়ে হারপিক ও ব্লিচিং পাউডার বেসিনে ঢালার চিন্তা-ভাবনা করছেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ভাইরাল হওয়া এ বার্তাটি সরকারের নীতি নির্ধারণ মহলের দৃষ্টিগোচর হলে এ সম্পর্কে করণীয় নির্ধারণে আজ (মঙ্গলবার) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদের সভাপতিত্বে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় পরিবেশ অধিদফতর, কীটতত্ত্ব বিশেষজ্ঞ, আইসিডিডিআরবির বিজ্ঞানী ও সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেসিনে হারপিক, ব্লিচিং পাউডার ঢাললে মশা নয়, ভুগবে মানুষ। এমন উপায়ে এডিস মশা ধ্বংস করার চিন্তা-ভাবনা উপস্থিত সবাইকে ধ্বংসাত্মক বলে মন্তব্য করেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ মঙ্গলবার রাতে জাগো নিউজের সঙ্গে আলাপকালে এ ধরনের ভুয়া বার্তায় রাজধানীবাসীকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে বলেন, এমন কার্যক্রমের মাধ্যমে ডেঙ্গু মশা নিধন হবে না বরং মানবদেহ, জলজপ্রাণী, উদ্ভিদসহ পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতি হবে।

তিনি বলেন, এ প্রক্রিয়ায় ডেঙ্গু মশা মরবে না কারণ ডেঙ্গু মশা ড্রেনের ময়লা পানিতে জন্মায় না। ড্রেনে এক ধরনের মাছ আছে যেগুলো পোকামাকড় খায়, হারপিক বা ব্লিচিং পাউডার ড্রেনে গেলে ওইসব মাছ মারা যাবে, নদীর পানিতে গেলে মাছসহ জলজ বিভিন্ন প্রাণী মারা যাবে, উদ্ভিদের ক্ষতি হবে সর্বোপরী পরিবেশ ও প্রতিবেশীর ওপর মারাত্মক প্রভাব পড়বে বলে তিনি মন্তব্য করেন।

তিনি জানান, আজকের সভা থেকে বিশেষজ্ঞরা জনসাধারণের জন্য একটি সচেতনতামূলক বার্তা তৈরি করেছেন। সচেতনতামূলক এ বার্তাটি তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে সারা দেশের সাধারণ মানুষের কাছে পৌঁছানোর পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরা।

এমইউ/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।