১৫ আগস্ট মুক্তিযুদ্ধের চেতনাকেও হত্যা করা হয়েছে


প্রকাশিত: ১১:০৫ এএম, ২১ অক্টোবর ২০১৪

১৫ আগস্টের হত্যাকাণ্ড শুধু একটি পরিবারকেই হত্যা করা ছিল না, এটি ছিল স্বাধীনতা বিরোধীদের হাতে দেশকে তুলে দেয়ার ষড়যন্ত্র বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকায় এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

রাসেলের জন্মবার্ষিকীর আলোচনায় স্মৃতিচারণ করতে গিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েন বড় বোন শেখ হাসিনা বলেন, নতুন প্রজন্মের মধ্যেই তিনি খুঁজে পান তার ছোট ভাই রাসেলের মুখ। ৭৫ এ বিদেশ যাওয়ার সময় রাসেলকেও সঙ্গে নিয়ে যাওয়ার কথা ছিল তার। বঙ্গবন্ধু ছাড়েননি বলেই যাওয়া হয়নি আর। রাসেলকে নিয়ে গেলে এই হত্যাযজ্ঞ থেকে বেঁচে যেত সে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রাষ্ট্রপতি, তাকে ক্ষমতার লোভে হত্যা করেছে। কিন্তু একটা পরিবারকে, তার শেষ চিহ্ন ওই ছোট্ট ছেলে রাসেলকে যেভাবে হত্যা করা হয়েছে তা শুধু ক্ষমতার মোহে নয়। তারা এই পরিবারের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে দিতে চেয়েছে। এর মাধ্যমে ইতিহাস বিকৃত করে তারা দেশকে উল্টো পথে নিয়ে যেতে চেয়েছিলো। ৭১-এর পরাজিত শক্তির হাতে দেশটাকে তুলে দেয়াই ছিলো মূল লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস থেকে দূরে রাখা হয়েছে। দেশকে পেছনের দিকে ঠেলে দেয়া হয়েছে। যারা শিশু হত্যাকারী, যারা জাতির পিতাকে হত্যা করেছে, তাদের বাহবা দিয়েছে খুনি মোশতাক-খুনি জিয়া তাদেরকে পুরস্কৃত করেছে। আমরা ক্ষমতায় এসে সেই হত্যার বিচার করেছি। বিচারের রায়ও কার্যকর করেছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।