মৃত্যু স্কোয়াডে পরিণত হয়েছে র‌্যাব : এইচআরডব্লিউ


প্রকাশিত: ১০:৪৬ এএম, ২১ অক্টোবর ২০১৪

আবারও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বিলুপ্ত করার আহবান জানিয়ে নিউ ইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। গতকাল সোমবার ‘বাংলাদেশ: নো জাস্টিস ফর উন্ডেড চাইল্ড’ শিরোনামে সংস্থাটির ওয়েব সাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ আহবান জানানো হয়।

এইচআরডব্লিউ এর প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের উচিত র‌্যাব থেকে সব ধরনের সেনা কর্মকর্তা ও সদস্যদের প্রত্যাহার করা নেয়া এবং র‌্যাবের পরিবর্তে সেখানে সাধারণ আইনশৃঙ্খলা বাহিনী তৈরি করা।

সংস্থাটির এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড এডামস বলেছেন, র‌্যাবের সংস্কার করে লাভ হবে না, এটা মৃত্যু স্কোয়াডে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, র‌্যাবের দ্বারা ক্ষমতার অপব্যবহার হলে তিনি জিরো টলারেন্স দেখাবেন। কিন্তু তিনি র‌্যাব বিলুপ্তি করতে সাহসী পদক্ষেপ না নিলে তা কেবল অন্তঃসার শূন্যতায় পরিণত হবে।

লিমনকে পঙ্গু করার জন্য জড়িত র‌্যাব সদস্যদের বিচার দাবি করে বিবৃতিতে বলা হয়, ২০১১ সালের অভিযানে লিমন হোসেনের পঙ্গু হওয়ার ঘটনায় জড়িত র‌্যাব সদস্যদের বিচারে বাংলাদেশ সরকারের উচিত একটি নিরপেক্ষ তদন্ত কমিশন ঘটন করা এবং জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করা। চূড়ান্তভাবে সরকার রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত মামলাটি তোলে নিলেও হামলাকারীদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেয়নি।

বিবৃতিতে বলা হয়, হিউম্যান রাইটস ওয়াচ এবং অন্যান্য সংগঠনের কাছে তথ্য রয়েছে যে, র‌্যাব শতাধিক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। এছাড়াও বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনের ঘটনায়ও জড়িত সংস্থাটি। প্রমাণ থাকা সত্ত্বেও এখনো কোনো র‌্যাব সদস্য বিচারের মুখোমুখি হননি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।