ভ্যাট প্রত্যাহারের দাবিতে আজও রাস্তায় শিক্ষার্থীরা


প্রকাশিত: ০৪:২৫ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৫

টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে ক্লাশ বর্জন করে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অন্যদিকে এই কর্মসূচিকে ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্কাবস্থানে রয়েছে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী।

গতকাল শনিবারের ঘোষণা অনুযায়ী, সকাল ১০টা থেকে শুরু হয় শিক্ষার্থীদের রাজপথ অবরোধ-ক্লাস বর্জন ও ধর্মঘট। ১০টায় রাজধানীর কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রাস্তা অবরোধ কর্মসূচি শুরু করে।

অন্যদিকে ১১টায় বনানী সড়কও অবরোধ করেছে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সময় মহাখালী-শুলশান, বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন রাস্তায় ও উত্তরা হাউজ বিল্ডিং সড়কে অবস্থান নিয়েছেন বলে জানা গেছে।

vat

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রামপুরার প্রধান সড়ক প্রগতি সরণীতে অবস্থান নিয়েছেন। টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে সকাল ১১টার দিকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা পান্থপথ মোড়ে অবস্থান নেয়। পরে পুলিশের অনুরোধে তারা মোড় থেকে সরে যায় এবং বর্তমানে ক্যাম্পাসের সামনে দাঁড়িয়ে মানববন্ধন করছেন।

ধানমন্ডি-১৫ থেকে ২৭ নম্বর সড়কে স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের কর্মসূচি পালন শুরু করেছেন। ধানমন্ডি ২৭ নম্বর প্রধান সড়কে অবস্থান নিয়েছেন বেসরকারি ড্যাফোডিল, স্ট্যামফোর্ড, নর্থ সাউথ, ইন্ডিপেনডেন্ট, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশসহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ বিষয়ে আন্দোলনের মুখপাত্র ফারুক আহমেদ আরিফ জানান, শান্তিপূর্ণ আন্দোলন শুরু হয়েছে। শান্তিপূর্ণভাবেই চলবে। তবে তিনি পুলিশের পক্ষ থেকে শিক্ষার্থীরা বাধার সম্মুখিন হচ্ছেন বলে অভিযোগ করেছেন।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) নূরে আজম জাগো নিউজকে জানান, যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্কাবস্থানে রয়েছে পুলিশ। শিক্ষার্থীদের ঘোষিত আন্দোলনের পয়েন্ট কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়, ধানমন্ডি-১৫ থেকে ২৭ নম্বর সড়ক ও এর আশপাশ এলাকা, শঙ্করসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে সতর্কাবস্থান নিয়েছে পুলিশ।

vat

ডিএমপি’র তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-ক্রাইম অ্যান্ড অপস) ওহিদুল ইসলাম জানান, শিক্ষার্থীদের রাজপথ অবরোধের কর্মসূচিতে যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সেজন্য আমরা প্রস্তুতি নিয়েছি।

রাস্তায় যান চলাচল বিঘ্ন ঘটে এমন কর্মসূচি পালন করতে দেওয়া হবে না বলেও জানান তিনি।

এছাড়া বনানী, মহাখালী-শুলশান, বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন রাস্তা, উত্তরা হাউজ বিল্ডিং সড়কসহ সংশ্লিষ্ট এলাকার গুরুত্বপূর্ণ স্থান গুলোতে সতর্কাবস্থানে দেখা গেছে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

রমনা বিভাগের এডিসি ইব্রাহীম খান জানান, সায়েন্সল্যাব, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির সম্মুখ, পান্থপথ, শাহবাগ, প্রেসক্লাব, রাইফেল স্কয়ারসহ বিভিন্ন পয়েন্টে পুলিশ সতর্কাবস্থায় দায়িত্ব পালন করছে।

জেইউ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।