সৌ‌দি পৌঁছেছেন ৪৯ হাজার ৩৫ হজযাত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১৩ এএম, ১৫ জুলাই ২০১৯
ফাইল ছবি

আসন্ন পবিত্র হজ পালনে সৌদি আরব পৌঁছেছেন ৪৯ হাজার ৩৫ জন হজযা‌ত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৬০৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৪ হাজার ৪৩১ জন রয়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৬৫টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৬৯টিসহ মোট ১৩৪টি ফ্লাইটে তারা সৌদি পৌঁছান।

রোববার (১৪ জুলাই) দিবাগত রাত ৩টায় (সৌ‌দি সময়) মক্কা থে‌কে ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে গতকাল রোববার রাত ১০টায় হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান এতে সভাপতিত্ব করেন। সভায় সরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের খাবার ব্যবস্থাপনা এবং বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের চিকিৎসা সেবাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় অন্যদের মধ্যে মক্কার মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্য, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, সরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের প্রথম ও দ্বিতীয় ফ্লাইটের সকল হজযাত্রী মদিনায় আটদিন অবস্থান শেষে মক্কায় প্রত্যাবর্তন করেন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।

এমইউ/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।