ঢাকায় বান কি মুন

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৯ জুলাই ২০১৯

ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকায় আয়োজিত গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন (জিসিএ) শীর্ষক সম্মেলনে যোগ দেবেন জাতিসংঘের অষ্টম মহাসচিব বান কি মুন। এর আগে ২০১১ সালে জলবায়ুবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছিলেন তিনি।

বুধবার (১০ জুলাই) জিসিএ সম্মেলনে যোগ দেবেন তিনি। পরদিন দুপুরে ঢাকা ছাড়ার কথা রয়েছে তার।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের কয়েক সপ্তাহ পর নয়াদিল্লি মিশনের জুনিয়র কর্মকর্তা হিসেবে দক্ষিণ কোরিয়ার এই বান কি মুন বাংলাদেশ পরিস্থিতি দেখতে এসেছিলেন।

১৯৭৩ সালে বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক স্থাপন বিষয়ে চুক্তি সইয়ে যে কলমটি ব্যবহার হয় সেটি তিনি সযত্নে রেখে দিয়েছেন। ২০০৭-২০১৬ সাল পর্যন্ত জাতিসংঘ মহাসচিব পদে দায়িত্ব পালনের সময় বাংলাদেশের অগ্রযাত্রার গল্প বিশ্বব্যাপী তুলে ধরেন বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধু।

জেপি/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।