সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে


প্রকাশিত: ০৬:০৬ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৫

সূচকের ওঠানামার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজার আরও একটি সপ্তাহ পার করেছে। এ সময় সূচকের সঙ্গে লেনদেনের উত্থান পতন অব্যাহত ছিল। তবে সপ্তাহের ব্যবধানে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ১২ দশমিক ৫১ শতাংশ।

সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে দেখা গেছে, ডিএসইতে চলতি সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২১৬ কোটি ৭০ লাখ ৯২ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমান ছিল ১ হাজার ৯৭০ কোটি ২৭ লাখ ১০ হাজার টাকা।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ারে লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৯৯ শতাংশ। ‘এ’ ক্যাটাগরির শেয়ারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৯৫০ কোটি ৫৬ লাখ ২২ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬৫৯ কোটি ১৪ লাখ ৮৯ হাজার টাকা।

‘বি’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ৪ দশমিক ২৫ শতাংশ।  চলতি সপ্তাহে এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৪ কোটি ২৯ লাখ ২৮ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৮৬ কোটি ৬৯ লাখ ৩ হাজার টাকা।

‘এন’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। চলতি সপ্তাহে এসব শেয়ারের লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১৪৯ কোটি ৫৭ লাখ ৯৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ২০৪ কোটি ৩৪ লাখ ৪ হাজার টাকা।

‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ শতাংশ। এসব শেয়ার চলতি সপ্তাহে লেনদেন হয়েছে ২২ কোটি ২৭ লাখ ৪৯ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২০ কোটি ৯ লাখ ১৪ হাজার টাকা।

এদিকে ডিএসইতে চলতি সপ্তাহে ৩২৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৫৫টি, কমেছে ১৪৩ টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টি কোম্পানির শেয়ার দর। আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর।
 
এসআই/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।