নতুন বেতন কাঠামোতে টিফিন ভাতা দ্বিগুণ


প্রকাশিত: ০৩:৫৮ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৫

অষ্টম বেতন কাঠামোতে টিফিন ভাতা দ্বিগুণ বৃদ্ধি করে তিনশ’ টাকা নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে সব নন-গেজেটেড চাকরিজীবীরা মাসিক ১৫০ টাকা হারে এই ভাতা ভোগ করছেন। এক্ষেত্রে নতুন স্কেলে তারা টিফিন বাবদ ৩শ’ টাকা পাবেন। তবে যেসব চাকরিজীবী তাদের প্রতিষ্ঠান থেকে লাঞ্চ ভাতা অথবা বিনামূল্যে দুপুরের খাবার পান তাদের ক্ষেত্রে এ টিফিন ভাতা প্রযোজ্য হবে না।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি চাকরিজীবীদের বেতনের পেছনে বছরে যে পরিমাণ ব্যয় হয়ে থাকে, তার চেয়ে বেশি হয় ভাতা খাতে। এ খাতে ব্যয় কমাতে ভাতার সংখ্যা কমিয়ে আনার সুপারিশ করেছিল বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত পে কমিশন।

এদিকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জাগো নিউজকে জানান, বর্তমান বাস্তবতার আলোকে বাজারদরের সঙ্গে সামঞ্জস্য রেখে ভাতাগুলো যৌক্তিকীকরণ করা হয়েছে।

# সর্বনিম্ন বেতন ৮ হাজার ২৫০ টাকা
# তিন বাহিনীরা প্রধানরা পাবেন ৮৬ হাজার টাকা
# সরকারের ব্যয় বাড়লো ১৫ হাজার কোটি টাকা
# শতভাগ পেনশন পাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা
# বিশেষ গ্রেডে যারা!
# সশস্ত্র বাহিনীর জন্য নতুন বেতন কাঠামো অনুমোদন
# কোন গ্রেডে কত বেতন
# এমপিওভুক্ত শিক্ষকরা নতুন বেতন কাঠামোর আওতায় আসছেন
# গ্রেড অনুযায়ী যে হারে বাড়বে বেতন
# নতুন পে-স্কেলে ২০ শতাংশ নববর্ষ ভাতা
# বেতন বাড়বে চক্রবৃদ্ধি হারে
# সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা
# টাইম স্কেল ও সিলেকশন গ্রেড থাকছে না
# মন্ত্রিসভার বৈঠকের দিকে তাকিয়ে লাখ লাখ সরকারি কর্মচারী

এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।