চাকরির দাবিতে ৩৪৯ এমপিকে চিঠি দেয়ার পর রাজপথে প্রতিবন্ধীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪২ পিএম, ০৮ জুলাই ২০১৯

চাকরির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়েছেন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা। গতকাল (৭ জুলাই) রাত থেকে ‘চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদের ব্যানারে তারা এ অবস্থান নেন। বৃষ্টিতে ভিজে তারা এই অনির্দিষ্টকালের অবস্থান কর্মসূচি পালন করছেন।

এর আগে চাকরিতে যোগদানের ক্ষেত্রে বাধা দূর করা এবং বিশেষ ব্যবস্থায় নিয়োগ দেয়ার দাবিতে গতকাল জাতীয় সংসদের ৩৪৯ জন সংসদ সদস্যের কাছে চিঠি দেন তারা।

আজ (সোমবার) এ পরিষদের আহ্বায়ক মো. আলী হোসাইন জানান, বিশেষ ব্যবস্থায় প্রতি বছর একবার সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে তাদের নিয়োগ দিতে হবে। আর দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রি অর্জনের পর থেকে চাকরিতে যোগ না দেয়া পর্যন্ত ১০ হাজার টাকা করে মাসিক ভাতা প্রদান করতে হবে সরকারকে।

disabl

নবম থেকে ২০ তম গ্রেডভুক্ত সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ দিতে হবে বলেও জানান তিনি।

আলী হোসাইন বলেন, ‘দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সবচেয়ে প্রাসঙ্গিক চাকরি রিসোর্স শিক্ষকের ৪৫টি শূন্য পদে সর্বজনীন নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এ ধরনের সর্বজনীন নিয়োগ বিজ্ঞপ্তি আমাদের সঙ্গে প্রহসন।’

এ নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে এসব পদে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য শুধু উপযুক্ত দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়োগের দাবিও করেন তারা।

তাদের দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রুতি লেখক নীতিমালা ২৫-এর বি উপধারা অনুযায়ী, সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশসিত ও বেসরকারি চাকরি পরীক্ষায় এই আইন মেনে চলার নিশ্চয়তা দিতে হবে।

পিডি/জেডএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।