বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ আজ


প্রকাশিত: ১২:৫২ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চতুর্থ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হবে আজ। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এ সংলাপ  ‍শুরু হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয় ও কনস্যুলার) মিজানুর রহমানের নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিদের সমন্বয়ে ছয় সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দল এ আলোচনায় অংশ নিতে যুক্তরাষ্ট্র সফরে রয়েছে।

অন্যদিকে সংলাপে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন সে দেশের রাজনৈতিক সামরিক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি টড সি চ্যাপম্যান। সংলাপে আঞ্চলিক সহযোগিতা, প্রথাগত ও অপ্রথাগত নিরাপত্তা বিষয়ে আলোচনা হবে।

এছাড়া সন্ত্রাসবাদের বিরোধিতা, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা ও জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এর মাধ্যমে উভয় দেশের মাঝে পারস্পরিক সহযোগিতা আরো জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতির ধারাবাহিকতায় গত ১৯ এপ্রিল ঢাকায় প্রথমবারের মতো নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে যৌথ সংলাপ অনুষ্ঠিত হয়।

প্রথম সংলাপে নেয়া সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর পালাক্রমে ঢাকা ও ওয়াশিংটনে এ সংলাপ আয়োজিত হয়ে আসছে। ২০১৩ সালে ওয়াশিংটনে দ্বিতীয় এবং ২০১৪ সালে ঢাকায় তৃতীয় যৌথ নিরাপত্তা সংক্রান্ত সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।