শিক্ষার্থীরা নয়, ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় : প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ধার্যকৃত ভ্যাট শিক্ষার্থীরা নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা। তিনি বলেন, কর্তৃপক্ষ ভ্যাট দেয়ার কথা স্বীকার করে নিয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি আমরা দিয়েছি। শিক্ষার্থীদের জন্য আমরা বিভিন্ন কাজ করি। বিনা পয়সায় বই দিচ্ছি। বাংলাদেশে উচ্চ শিক্ষায় শিক্ষার্থীরা কম টাকায় পড়ে, পৃথিবীর কোনো দেশে এতো কমে টাকায় কেউ পড়তে পারে না বলেও তিনি উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে কিছু শর্ত মানতে হবে, একটি ভবনে তিনটি বিশ্ববিদ্যালয় হলে কীভাবে বিশ্ববিদ্যালয় বলা যাবে। বেতনের কোনো নির্ধারিত নিয়ম নেই। আমরা বিভিন্ন বিশেষায়িত বিশ্ববিদ্যালয় করে দিয়েছি। ১২ কোটির উপর মোবাইল সিম ব্যবহার করছে। আধুনিক প্রযুক্তি সম্পন্ন দেশ হিসেবে গড়ে তুলতে চাচ্ছি। যৌতুক ও নারী নির্যাতনে জনসচেতনতা সৃষ্টি করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

বৃহস্পতিবার জাতীয় সংসদের সপ্তম অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বক্তব্য রাখেন। এ সময় যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে বিদেশিদের ফোন অগ্রাহ্য করতে পারি, কারণ আমি যা করি সততার সঙ্গে করি। সততাই আমার শক্তি।

বিরোধী দলের ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দলের ভূমিকা গঠনমূলক। সত্যিকার সংসদীয় পদ্ধতির বিরোধী দল হিসেবে তারা ভূমিকা পালন করছে। যারা বলে সত্যিকার বিরোধী দল নেই, তারা মূলত গালিগালাজ করতে অভ্যস্ত।

তিনি বলেন, ইতোমধ্যে একটি বাজেট দিয়েছি। বাংলাদেশের ইতিহাসে এটা বড় বাজেট, অতীতে এতো বড় কখনো হয়নি। আমরা সার্বিক উন্নয়নে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছি। সেইসঙ্গে বেতন কমিশন ঘোষণা দেয়া হয়েছে। এবার ব্যাপকহারে বেতন বাড়ানো হয়েছে। ১০১ ভাগের উপর বেতন বৃদ্ধি হয়েছে, অতীতে বাংলাদেশের কোনো সরকার যা দিতে পারেনি। এতো বেতন বৃদ্ধির পরও কিছু কিছু ক্ষেত্রে অসন্তোষ প্রকাশ করা হচ্ছে।

তিনি ময়মনসিংহ বিভাগ সম্পর্কে বলেন, ময়মনসিংহ বিভাগ করে দিচ্ছি। কিন্তু দু‘টি জেলা কিছুতেই আসতে চাচ্ছে না। দুটি জেলাকে বাদ দিতে বললে তাদের বাদ দিয়েই করবো। ইতোমধ্যে ম্যাপ তৈরি হয়ে গেছে। আপাতত দু‘টি জেলাকে বাদ দিয়েই করে দেই। পরবর্তীতে সুবিধা পেলে তারাও আসবে।

তিনি মরিচ ও সবজির দাম সম্পর্কে বলেন, এখন বর্ষাকালেও তরকারি পাওয়া যাচ্ছে। শীতের তরকারি বর্ষায় খাবেন দাম তো একটু বেশি দিতে হবে। বর্ষাকালে মরিচ তোলা যায় না, এ সময় মরিচের ঝাল কম থাকে, এ জন্য মরিচের দামটা একটু বেশিই।

সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবেন। সততার শক্তি অনেক বেশি। আমি যা করি সততার সঙ্গে করি। সততাই আমার শক্তি। আর মানুষের আস্থা ও ভালোবাসাই মূল সম্পদ।

## ভ্যাট দেওয়ার দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের : শিক্ষার্থীদের নয়

এইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।