সরকারের কর্মকাণ্ডে মন্ত্রিসভার সন্তোষ প্রকাশ


প্রকাশিত: ০১:৪৫ পিএম, ২০ অক্টোবর ২০১৪

গত অর্থবছরে (২০১৩-১৪) সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সামগ্রিক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত বৈঠকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কার্যাবলি-সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হলে এই সন্তোষ প্রকাশ করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সংবাদ ব্রিফিংয়ে জানান, গত অর্থবছরে সব মন্ত্রণালয় ও বিভাগের তথ্য পর্যালোচনা করে প্রায় সব সূচকে অগ্রগতি লক্ষ করা যায়।

ওই প্রতিবেদনের সুপারিশ অংশে আন্তমন্ত্রণালয় সমন্বয় জোরদার করা, নির্দিষ্ট সময়ে প্রকল্প শেষ করা ও কাজের গুণগতমান নিশ্চিত করতে সংশ্লিষ্টদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি, সরকারের উন্নয়ন ও প্রশাসনিক কর্মকাণ্ড দ্রুততার সঙ্গে এবং যথাযথভাবে সম্পাদন করতে শূন্য পদে নিয়োগ দেওয়া, আর্থিক শৃঙ্খলা জোরদার করতে নিরীক্ষা আপত্তি দ্রুত নিষ্পত্তিকল্পে সময়বদ্ধ পরিকল্পনা গ্রহণের কথা বলা হয়।

প্রতিবেদনের সুপারিশে আরও বলা হয়, সেবাপ্রত্যাশী জনগণের অভাব-অভিযোগ সরাসরি শ্রবণের মাধ্যমে সেগুলো সমাধান ও নাগরিক সেবা দেওয়ার গতি দ্রুততর করার লক্ষ্যে জেলা ও উপজেলা কার্যালয়ের প্রধানরা নিয়মিত গণশুনানি গ্রহণ করতে পারেন।

বিভিন্ন মন্ত্রণালয়ের তথ্য ও পরিসংখ্যান তুলে ধরে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১২-১৩ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৪৪ ডলার। পরের বছর তা বেড়ে হয়েছে ১ হাজার ১৯০ ডলার। একইভাবে রপ্তানি আয় বেড়েছে ১১ দশমিক ৬৯ শতাংশ। রাজস্ব আয় বেড়েছে ৮ দশমিক ৩৫ শতাংশ। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে ৪০ দশমিক ৪৪ শতাংশ। গত অর্থবছরে টাকার মূল্য স্থিতিশীল ছিল। মূল্যস্ফীতি ৮ দশমিক ৬ শতাংশ থেকে কমে হয়েছে ৬ দশমিক ৯৭ শতাংশ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।