পোশাক শ্রমিকদের বোনাস সময় মতো দেয়ার আহ্বান


প্রকাশিত: ০২:২৭ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

আসন্ন ঈদ উল আজহা উপলক্ষে গার্মেন্টস শ্রমিকদের বোনাস নিয়ে যেন কোনো প্রকার সমস্যার সৃষ্টি না হয় ও সময় মতো তারা যেন তাদের বোনাস পায় সে ব্যাপারে শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান।
 
বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারায়ণগঞ্জ জেলার আঞ্চলিক ক্রাইসিস প্রতিরোধ কমিটি নারায়ণগঞ্জ-১,২,৩ এর সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনিসুর রহমান মিঞা।
 
শ্রমিক নেতাদের উদ্দেশ্যে সেলিম ওসমান বলেন, আগে বিকেএমইএ মেম্বার ছিল সাড়ে ৩  হাজার আর আজকে মেম্বার সংখ্যা দাঁড়িয়েছে ১৫’শ এর মধ্যে সচল রয়েছে ৯’শ কারখানা। বিজিএমইএ এর সদস্য ছিল সাড়ে ৪ হাজার আজকে সদস্য সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ২২’শ।

তিনি বলেন, ইউরোপের খুব খারাপ অবস্থা চলছে। অর্ডার কমে গেছে। শ্রমিক নেতৃবৃন্দদের কাছে আমি আহ্বান করবো যে কয়টা কারখানা বেঁচে আছে সেগুলো বেঁচে থাকতে দেন।
 
সেলিম ওসমান বলেন, জুন মাসে মালিক পক্ষের উপর ব্যাংকের একটা ঝামেলা যায়। জুলাই মাসে রোজা ঈদ গেছে। আগস্ট মাসে মোটামুটি কাজ হয়েছে। সেপ্টেম্বর মাসে মাত্র ২০দিন কাজ করার সুযোগ রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটা শুক্রবার রয়েছে। সব মিলিয়ে তিন মাসে একজন উদ্যোক্তা দুই মাস করতে পেরেছে কিন্তু তাকে দিতে হচ্ছে তিন মাসের বেতন সেই সাথে বোনাস মিলিয়ে দুই মাস কাজ করে ৪ মাসের বেতন দিতে হয়েছে। এই বিষয় গুলো অনেকেই বুঝতে চায় না।
 
তিনি আরো বলেন, এমনিতেই উদ্যোক্তার সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। এই সেক্টরের মাধ্যমে আমাদের মেয়েরা উপার্জন করতে শিখেছে। মায়েদের দেখে মেয়েরাও এগিয়ে আসছে। যদি এই সেক্টরটা বন্ধ হয়ে যায় তাহলে তাদের অবস্থা কি হবে একবার রাশিয়ার দিকে তাকালেই বুঝতে পারবেন।
 
সভায় আরো উপস্থিত ছিলেন বিকেএমইএ সহ-সভাপতি (অর্থ) জিএম ফারুক, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) গাউছুল আজম, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) জাকারিয়া, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা আক্তার চৌধুরী, কল কারখানার উপ-পরিচালক আসাদুজ্জামান, শ্রমিক নেতা গোলাম কাদের, শাহাদাৎ হোসেন সেন্টু প্রমুখ।
 
মো.শাহাদাৎ হোসেন/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।