আমার বাবা এটিএম বুথ নয়


প্রকাশিত: ১১:১৩ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

"আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। অন্যান্যদের মতো শিক্ষা আমারও মৌলিক অধিকার। এর মানে এই নয় আমি মৌলিক অধিকার পেতে সরকারকে ভ্যাট দিবো। আমার বাবা ব্যাংকের এটিএম বুথ নয় যে চাপ দিবো আর টাকা আসবে।"

এভাবেই জাগো নিউজের কাছে নিজের ক্ষোভ প্রকাশ করলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইউনির্ভাসিটির শিক্ষার্থী আল আমিন।

সকাল সাড়ে ১০টা থেকে ধানমন্ডির ২৭ নম্বর এলাকায় আন্দোলন শুরু করে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে একে একে ড্যাফোডিল, ইবাইস, নর্দান, ইউডা, এশিয়া প্যাসেফিক, ইউআইইউ, আশা, মানারাত, ইউল্যাব, শান্তা মারিয়াম, স্টেট ইউনিভার্সিটিসহ ১৫টির মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে যুক্ত হয়।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের এই আন্দোলনে ড্যাফোডিল ইউনির্ভাসিটির শিক্ষার্থী আল আমিনও অংশীদার। তার দাবি, ভ্যাট দিয়ে কেনো আমি পড়বো। আমার মৌলিক অধিকার সরকার দিতে বাধ্য। কিন্তু সরকার আমাদের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা না করে অনৈতিকভাবে ভ্যাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে। ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানান এ শিক্ষার্থী।

ইউডা`র শিক্ষার্থী রোকনুজ্জামান বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার যোগ্যতা থাকলেও  অধিকাংশ শিক্ষার্থী সুযোগ পান না কারণ সিট সীমিত। সে কারণে শিক্ষার্থীরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে বাধ্য হচ্ছে। কিন্তু সেখানেও সরকার বাধা দিচ্ছে। ভ্যাট দিয়ে পড়তে চাই না। পরিবারের উপর চাপ দিতে চাই না।

আশা ইউনির্ভাসিটির শিক্ষার্থী সজিব জাগো নিউজকে বলেন, আমাদের বেসরকারিভাবে পড়াশুনার কথা না। এসএসসি ও এইচএসসি`তে গোল্ডেন এ প্লাস পেয়েও বিশ্ববিদ্যালয়ে চান্স পাইনি। আমাদের ৫টা মৌলিক চাহিদার ৫টির একটি শিক্ষা কেন ভ্যাট নিয়ে আদায় করতে হবে।

জেইউ/এসকেডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।