ভ্যাট প্রত্যাহার হবে না, টিউশন ফিও বাড়ানো যাবে না


প্রকাশিত: ১০:৫৭ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে দেশব্যাপী চলমান বিক্ষোভের মুখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ভ্যাটের বোঝা চাপানো যাবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এই ভ্যাট বিশ্ববিদ্যালয়কেই দিতে হবে। এজন্য টিউশন ফিও বাড়ানো যাবে না।

বৃহস্পতিবার বিকেল সোয়া ৪টায় সিলেট সার্কিট হাউসে এক জরুরি সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী ভ্যাট আদায় নিয়ে তাঁর আগের অবস্থান বজায় রেখে বলেন, কোনোভাবেই ভ্যাট প্রত্যাহার করা হবে না, এই ভ্যাট শিক্ষার্থীদের ওপরও চাপানো যাবে না। এটা দিতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। কাজেই ভ্যাট থাকলেও টিউশিন ফি বাড়ানো ঠিক হবে না।

অর্থমন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে গবেষণা করে দেখেছি একজন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর গড়ে প্রতিদিন ১ হাজার টাকা খরচ হয়। যার বিশাল একটি অংশ টিউশন ফি। এত টাকা খরচ করা গেলে মাত্র সাড়ে ৭ শতাংশ ভ্যাট দেয়া হবে না কেন? হাজারে ৭৫ টাকা হয়। এটা বিশ্ববিদ্যালয় পরিশোধ করবে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে বিস্তারিত জানিয়ে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

জরুরি সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, প্যানেল স্পিকার সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, সংসদ সদস্য ইমরান আহমদ, মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সহ-সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ড. আহমদ আল কবীর, আ’লীগ নেতা অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, বিজিৎ চৌধুরী, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে চলমান আন্দোলনের প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টির ব্যাখ্যা দেওয়া হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের দ্বিতীয় দিন এ ভ্যাট সম্পর্কে ব্যাখ্যা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার বিকেলে এনবিআর-এর জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ হোসেন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- নতুন করে শিক্ষার্থীদের নিকট হতে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়- বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত রয়েছে।

ভ্যাট বাদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণরূপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনোক্রমেই শিক্ষার্থীদের নয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উলে­খ করা হয়েছে। এছাড়াও এ সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে- বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় টিউশন ফি বাড়ার কোন সুযোগ নাই।

প্রসঙ্গত, শিক্ষা পণ্য নয়, শিক্ষায় ভ্যাট নয়- দাবিতে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির ভ্যাট আরোপবিরোধী আন্দোলনে গত বুধবার পুলিশ গুলি চালালে শিক্ষার্থী ও শিক্ষক সহ আহত হন কমপক্ষে ৩৫ জন।

এ প্রেক্ষাপটে শিক্ষার্থীরা বৃহস্পতিবার অবরোধের ডাক দিলে পুরো রাজধানী ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসেন। ছাত্র আন্দোলনের এ প্রভাব পড়ে সিলেট ও চট্টগ্রামসহ দেশের অন্যান্য স্থানেও।

# শিক্ষকদের নিয়ে বক্তব্য প্রত্যাহার করলেন অর্থমন্ত্রী
# আমার বাবা এটিএম বুথ নয়

ছামির মাহমুদ/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।