ভ্যাট প্রত্যাহার না হলে লাগাতার আন্দোলন


প্রকাশিত: ১০:৪৬ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর আরোপিত ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন লাগাতার চলবে বলে হুঁশিয়ারি দিয়েছে শিক্ষার্থীরা। সরকার যদি এ দাবিতে সাড়া না দেয় তাহলে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা ঘেরাও করারও হুমকি দিয়েছে তারা।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি ২৭ এলাকার প্রধান সড়ক অবরোধ করে আন্দোলনকারী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ হুমকি দিয়েছে।

আন্দোলনরত ড্যাফোডিল ইউনির্ভাসিটির শিক্ষার্থী খন্দকার রাতুল বিন রহমান বলেন, পুলিশ গতকাল (বুধবার) শান্তিপূর্ণ আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর গুলি চালিয়েছে। আমরা এর নিন্দা জানাই।

ওই শিক্ষার্থী বলেন, আমরা সরকারি বিশেষ কোনো সুবিধা পাই না। এরপরও সরকার আমাদের শিক্ষার উপর ভ্যাট আরোপের সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা আমাদের মৌলিক অধিকার। ভ্যাট বসিয়ে সরকার এই মৌলিক অধিকার খর্ব করতে চায়। আমরা তা কিছুতেই হতে দেবো না।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন লাগাতার চলবে বলে জানান ওই শিক্ষার্থীরা। সরকার শান্তিপূর্ণ আন্দোলনে কর্ণপাত না করলে সারাদেশ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ঢাকায় এনে বড় আন্দোলন গড়ে তোলার হুমকি দেয়া হয়েছে। এ সময় হাজার হাজার শিক্ষার্থী তার বক্তব্যে সমর্থন জানিয়ে স্লোগান দিতে থাকে।

বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীদের হাতে বিভিন্ন রকমের লেখা প্ল্যাকার্ড-ফেস্টুন দেখা যায়। `ভ্যাট দেবো না গুলি কর`, `আমার বাবা এটিএম বুথ না`, রক্ত দেবো তবুও ভ্যাট দিবো না, ৫২`র হাতিয়ার গর্জে উঠুক আরেকবার` সহ বিভ্ন্নি স্লোগান দিতে থাকে তারা।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি এলাকায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এ ঘটনায় মিরপুর থেকে নিউমার্কেটগামী রাস্তায় তীব্র যানজট দেখা দিয়েছে। ভোগান্তিতে পড়েছে হাজার হাজার মানুষ।

জেইউ/এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।