ব্যস্ত সময় পার করছেন মাগুরার কামাররা


প্রকাশিত: ০৪:৫৯ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

কোরবানি ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় কাটাচ্ছেন মাগুরার লোহা শিল্পের সঙ্গে জড়িত কামাররা। কোরবানির সময় বড় ছুরি, ছোট ছুরি, চাপাতি, বটি প্রভৃতির চাহিদা বেড়ে যায়। আর এ কারণেই ভোরবেলা থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত চলছে হাপর (হাওয়া দায়ক) এর হুস-হাস শব্দ ও হাতুড়ি দিয়ে লোহা পেটানোর কাজ।

মাগুরার কামারদের সুনাম ও যশ দীর্ঘদিনের, তাই মাগুরার আশপাশের যশোর, ঝিনাইদাহ, নড়াইল, ফরিদপুর, রাজবাড়ি জেলার লোকেরাও ভীড় জমান তাদের প্রয়োজনীয় সামগ্রী বানাতে।
Kamar-Photoজানা গেছে, কামারদের সারা বছরের উপার্জনের একটা অংশ আসে পশু কোরবানির অস্ত্র তৈর থেকে। তাই এ সময়টি কামারদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

মাগুরা শহরতলীর জামরুল তলা থেকে কামার ছবেদ আলী জাগো নিউজকে জানান, আমরা জিনিস ভালো তৈরি করি বলে ঢাকা, খুলনা, ঝিনাইদাহসহ বাইরের জেলার মানুষরা এখানে আসেন তাদের পছন্দের অস্ত্র বানাতে।

ঢাকার ব্যবসায়ী রহমান শেখ জাগো নিউজকে বলেন, মাগুরার দা-ছুরি ভালো হয় তাই প্রতিবছরই তিনি মাগুরায় আসেন এবং এখানকার দা-ছুরি ঢাকার বিভিন্ন পাইকারী বাজারে ভালো দামে বিক্রি করে থাকেন।

মাগুরার কামারদের হস্ত শিল্পের শৈলী এত উন্নত পর্যায়ে চলে গেছে যে, দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ তাদের পছন্দের দা, ছুরি, বটি বানাতে মাগুরায় ভিড় জমাচ্ছেন বলে দাবী করেছেন জেলা বণিক সমিতির আহ্বায়ক মুন্সি হুমায়ুন কবির রাজা।

আরাফাত হোসেন/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।