ছড়িয়ে পড়ছে ভ্যাট প্রত্যাহারের আন্দোলন


প্রকাশিত: ০৮:০৩ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৫

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে বুধবার শুরু হয় টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি। তবে ধীরে ধীরে এ দাবি ছড়িয়ে পড়ছে দেশের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে। বুধবার দিনভর ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের সড়কটি অবরোধ করে রাখে।

জনদুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত আন্দোলন স্থগিত করে তারা। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া ভ্যাট প্রত্যাহারের আন্দোলনে যোগ দিচ্ছে আরো সাত বিশ্ববিদ্যালয়।

ইস্ট ওয়েস্টের শিক্ষার্থী নাবিল চৌধুরী জাগো নিউজকে জানান, বৃহস্পতিবারের আন্দোলনে তাদের সঙ্গে যোগ দেবে ব্র্যাক, নর্থ সাউথ, ইন্ডিপেন্ডেন্ট, ড্যাফোডিল, উত্তরা, সাউথ ইস্ট ও আমেরিকান আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। তিনি জানান, সকাল থেকে রামপুরা ব্রিজের পাশে ভ্যাট প্রত্যাহারের দাবিতে গণসংযোগ করা হবে। দাবি পূরণের আগে আমরা মাঠ ছাড়বো না।


এর আগে বুধবার দুপুর ১২টা থেকে টিউশন ফির ওপর আরোপিত মূল্য সংযোজন কর প্রত্যাহারের দাবিতে রামপুরায় সড়ক অবরোধ করে রাখে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পুলিশের ছোড়া রাবার বুলেটে তারা পিছু হটলেও দ্বিতীয় দফায় বিকেল ৫টা থেকে আবারো সড়ক অবরোধ করে তারা। পরে রাত সাড়ে ৯টায় তা সাময়িকভাবে স্থগিত করা হয়।

তারেক মাহমুদ নামে আরেক শিক্ষার্থী জানান, এক টাকা টিউশন ফি বাড়ালে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা আন্দোলনে যায়, আর আমরা আন্দোলন করলেই গুলি খেতে হয়। আমরা সরকারের এই সিদ্ধান্ত কোনোভাবেই মানতে রাজি না। ভ্যাট আরোপ করে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকে মানহীন প্রমাণ করতে চায়।

## আন্দোলনে নামছে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়
## রামপুরায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ : শিক্ষকসহ আহত ৩৫

এআর/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।