আন্দোলনে নামছে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়


প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৫

জনদুর্ভোগের কথা চিন্তা করে বুধবার সাময়িক সময়ের জন্য আন্দোলন স্থগিত করেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে বৃহস্পতিবার সকাল ৯টায় একইস্থানে আরো সাতটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনের সঙ্গে আরো যে সাতটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যুক্ত হবে সেগুলো হলো ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইনডিপেন্ডেন্ট  ইউনিভার্সিটি অব বাংলাদেশ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি এবং উত্তরা ইউনিভার্সিটি। বুধবার রাত সাড়ে ৮টার দিকে জাগো নিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন নাবিল চৌধুরী ও তৌফিকুর রহমান নামের দুই আন্দোলনকারী শিক্ষার্থী।

এর আগে বুধবার দুপুরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রামপুরা ব্রিজের দুইদিকের সড়ক অবরোধ করে রাখে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে বিকেল ৩টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুুলিশ লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করে আন্দোলন থামানোর চেষ্টা করে।

এই ঘটনায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মাশফিক এলাহি চৌধুরী ও সিএসই বিভাগের প্রভাষক তাশকিব জাবেদসহ মোট ৩৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে ফরাজী হাসপাতাল কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানায়, আহতদের শরীর থেকে সর্বচ্চ ১০০টি স্প্লিন্টারের চিহ্ন পাওয়া গেছে।

সর্বশেষ বুধবার সন্ধ্যা পৌনে ৮টায় পুনরায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এসময় তার নো ভ্যাট’ স্লোগান দেয়। এসময় তারা অর্থমন্ত্রীকে জনসম্মুখে ক্ষমা ও বুলেট চালানোর অভিযোগে অভিযুক্তদের শাস্তির দাবি জানায় তারা। এই ঘটনার পর বৃহস্পতিবার ক্যাম্পাস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে সড়ক অবরোধের কারণে মৌচাক থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত সড়কের যান চলাচল বন্ধ যায়। এতে রামপুরা ব্রিজের আশপাশের সবগুলো রাস্তায় সৃষ্টি হয় অসহনীয় যানজট। চরম দুর্ভোগে পড়তে হয় সাধারণ মানুষকে। তবে সন্ধ্যার দিকে প্রাইভেট কারগুলোকে হাতিরঝিলের রং সাইড দিয়ে যাতায়াতের অনুমতি দেয় পুলিশ।

এআর/এসকেডি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।