রাইফা হত্যাকাণ্ডের আর কী প্রমাণ চায় বিএমডিসি?

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২৮ জুন ২০১৯

শিশু রাইফা খানের মৃত্যুকে ‘মেডিকেল মার্ডার’ বলে মন্তব্য করে এ হত্যাকাণ্ড প্রমাণে আর কী লাগবে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) কাছে তা জানতে চেয়েছেন রাইফার বাবা সাংবাদিক রুবেল খান।

চট্টগ্রাম প্রেসক্লাবে শুক্রবার (২৮ জুন) রাইফার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রশ্ন ছুড়ে দেন তিনি।

সাংবাদিক রুবেল খান বলেন, ‘চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে অভিযুক্ত চিকিৎসকের অবহেলার প্রমাণ পেয়েছে বলে উল্লেখ করেছে। স্বাস্থ্য অধিদফতরের তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে ম্যাক্স হাসপাতালে ১১টি ত্রুটি পেয়েছে বলে উল্লেখ করেছে। ওই হাসপাতালের বিভিন্ন অনিয়মের প্রমাণ পেয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসপাতাল কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা জরিমানা করেছে। এর পরও আমার মেয়ের ‘মেডিকেল মার্ডারের’ বিচারের জন্য আর কী প্রমাণের প্রয়োজন আছে?’

রুবেল খান বলেন, ‘চিকিৎসকের অবহেলা এবং ভুল চিকিৎসায় রাইফার মৃত্যুর পর ঘটনা তদন্তে বিএমডিসি গঠিত কমিটিকে আমি সাধুবাদ জানাই। কিন্তু তারা আমার কোনো বক্তব্য না নিয়ে কৌশলে ত্রুটিপূর্ণ ম্যাক্স হাসপাতাল এবং অভিযুক্ত চিকিৎসকের পক্ষ নিয়ে অসম্পূর্ণ প্রতিবেদন আদালতে জমা দিয়েছে। ভিকটিমের বাবা এবং এ ঘটনায় চকবাজার থানায় দায়ের করা মামলার বাদী হিসেবে আমার বক্তব্য না নিয়েই প্রতিবেদন জমা দেয়ায় বিএমডিসির প্রতিবেদনটি যাতে আদালতের নথিভুক্ত করা না হয়, সে জন্য সিএমএম আদালতে আবেদন জানিয়েছি।’

শিশু রাইফা খানের বাবা আরও বলেন, ‘আমার মেয়ে আর আমার কোলে কখনোই ফিরে আসবে না। তারপরও এ দেশের আর কোনো বাবা-মায়ের সন্তানকে যাতে ভুল চিকিৎসা ও চিকিৎসকের অবহেলায় মৃত্যুবরণ করতে না হয়, সেজন্যই এটা করা প্রয়োজন।’

এ সময় চিকিৎসা খাতে শৃঙ্খলা ও আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে নিষ্পাপ শিশু আর মানুষের জীবন বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সংবাদ সম্মেলন থেকে আগামীকাল শনিবার (২৯ জুন) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে সাংবাদিক-জনতার সমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।

উপস্থিত ছিলেন সাংবাদিক হাউজিং সোসাইটির চেয়ারম্যান স্বপন মল্লিক, সিইউজের সহ-সভাপতি মোহাম্মদ আলী, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসিন কাজী, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেনগুপ্ত, সিইউজের টিভি ইউনিট প্রধান অনিন্দ্য টিটো প্রমুখ।

গত বছরের ২৯ জুন রাতে নগরের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় শিশু রাইফার।

আবু আজাদ/এনডিএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।