সাংসদরা তদবির করলেও চিকিৎসক বদলি হবে না


প্রকাশিত: ০৩:২২ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সাংসদরা তদবির করলেও গ্রাম থেকে চিকিৎসক বদলি করা হবে না। মঙ্গলবার সচিবালয়ে রাজধানী ঢাকার সংসদ সদস্য ও হাসপাতাল পরিচালকদের সঙ্গে মত বিনিময়কালে তিনি একথা বলেন।

হাসপাতালে চিকিৎসক থাকে কি না, যন্ত্রপাতি চালু আছে কি না তা নিয়মিত তদারকি করার জন্য স্থানীয় সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সংশ্লিষ্ট হাসপাতাল পরিচালনা বোর্ডের সভাপতি হিসাবে প্রতি মাসে হাসপাতালে গিয়ে একটি করে সভা পরিচালনা করা স্থানীয় সংসদ সদস্যদের দায়িত্ব।

দেশের সরকারি হাসপাতালগুলো স্থানীয় জনপ্রতিনিধি, চিকিৎসক ও কর্মকর্তাদের সমন্বয়ে পরিচালিত হলে সাধারণ মানুষের চিকিৎসা নিশ্চিত করা সহজ হবে। এজন্যেই হাসপাতাল পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে স্থানীয় সংসদ সদস্যদেরকে মনোনীত করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোনো হাসপাতালের সামনে কোরবানীর পশুর হাট না বসানোর আহ্বান জানিয়ে বলেন, কোরবানীর হাটের কারণে হাসপাতালে যাওয়া আসার রাস্তা বন্ধ করা কোনোভাবেই কাম্য নয়। রোগীদের যাতায়াত নির্বিঘ্ন রাখতে হাসপাতাল অভিমূখী রাস্তায় যেন কোনো হাট না বসে সংসদ সদস্যদেরকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।  

স্বাস্থ্যমন্ত্রী সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেন, প্রত্যেকই যার যার এলাকার হাসপাতালের কার্যক্রম মনিটরিং করবেন। হাসপাতাল প্রাঙ্গন অবৈধ স্থাপনা মুক্ত রাখবেন। হাসপাতাল সংক্রান্ত সভায় যিনি থাকতে পারবেন না, পরিচালনা পরিষদেও তার থাকার দরকার নাই।  

মন্ত্রী রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের জমিতে অবৈধ বস্তি ও চাঁনখারপুলে প্রস্তাবিত বার্ন ইনস্টিটিউট স্থাপনের লক্ষ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ কাজে সরকারকে সহায়তা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে চাঁনখারপুলে বার্ন ইনস্টিটিউট নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। দ্রুত সেখানে অবৈধ স্থাপনা উচ্ছেদ কাজ শুরু হবে।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য অ্যাড. সাহারা খাতুন, হাবিবুর রহমান মোল্লা এমপি, কাজী ফিরোজ রশীদ এমপি, আবু হোসেন বাবলা এমপি, আসলামুল হক এমপি, হাজী সেলিম এমপি, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মো. নুরুল হকসহ রাজধানীর বিভিন্ন সরকারি হাসপাতালের পরিচালক ও ঢাকা সিটি কর্পোরেশনের প্রতিনিধিগণ।

এমইউ/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।