স্বর্ণের দাম আবার কমলো


প্রকাশিত: ১০:৫৪ এএম, ০৮ সেপ্টেম্বর ২০১৫

দুই সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম আবার কমানো হয়েছে। ভরিতে কমেছে প্রায় এক হাজার টাকা। কয়েকদফা দাম কমার পর গত মাসের ২৩ তারিখে স্বর্ণের দাম বাড়ানো হয়। কিন্তু দুই সপ্তাহ যেতে না যেতেই আবার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দর বুধবার থেকে কার্যকর হবে বলে জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের দাম হবে ৪২ হাজার ২২৩ টাকা। বর্তমান মূল্য ৪৩ হাজার ২৭৩ টাকা। অর্থাৎ ভরিতে কমেছে ১০৫০ টাকা।
২১ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে হবে ৪০ হাজার ১২৪ টাকা। যা বর্তমানে ৪১ হাজার ১৭৩ টাকা। এবং ১৮ ক্যারেটের দাম ৩৩ হাজার ৪৭৫ টাকায় বিক্রি হলেও আগের দর ৩৪ হাজার ৫২৫ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি বুধবার থেকে হবে ২২ হাজার ৫৬৯ টাকা।

নতুন দর কার্যকর হওয়ায় প্রতি ভরির দাম কমেছে ১ হাজার ৫০ টাকা। জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। অন্যদিকে সনাতন পদ্ধতির স্বর্ণ পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয়।

স্বর্ণের দাম বৃদ্ধি-হ্রাসের সিদ্ধান্তটি বরাবরের মতো করে আসছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে স্বর্ণের দাম কমানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

## স্বর্ণের দাম আরো কমবে!
## দেশের বাজারেও কমছে স্বর্ণের দাম
## স্বর্ণের দাম ৫ বছরে সর্বনিম্ন
## ৭ কারণে কমছে স্বর্ণের দাম


এসএস/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।