৫ দফা দাবিতে ডুয়েটে মানববন্ধন


প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

অভিন্ন চাকরি বিধি রক্ষার কারণে অফিসারদের অবসর গ্রহণের বয়সসীমা শিক্ষকদের ন্যায় ৬৫ বছরকরণসহ ৫ দফা দাবিতে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ও গাজীপুর অফিসার্স অ্যাসোসিয়েশন সোমবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সর্বাত্মক মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

গত ২৯ আগস্ট আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহের আলোকে আজকের এই কর্মসূচি পালিত হয়। ডুয়েটের সহকারী পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) কামরুন নাহার স্বাক্ষরিত  এক সংবাদ বিজ্ঞপ্তিতে  এ সব  তথ্য জানানো হয়্।

বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহ্বানে আয়োজিত এ মানববন্ধনে অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মো. এমদাদুল বলেন, বিশ্ববিদ্যালয়সমূহের প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষকসহ সকল শ্রেুণির কর্মকর্তা কর্মচারীদের অবসর গ্রহণের বয়সসীমা একই অর্থাৎ ৬০ বছর ছিল।

বর্তমানে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেবল শিক্ষকদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বছর  করা হয়েছে। এখন পর্যন্ত অফিসারদের ক্ষেত্রে এ ব্যাপারে কোনো বাস্তব পদক্ষেপ গৃহীত না হওয়ায় অফিসারদের মধ্যে তীব্র অসন্তোষ সৃষ্টি হচ্ছে বলেও জানান তিনি।

তিনি বলেন, এ ধরনের বৈষম্যমূলক নীতি কোনো গণতান্ত্রিক দেশে কখনও কাম্য নয়। এ ব্যাপারে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি কামনা করেন।

মানববন্ধন কর্মসূচিতে সাধারণ সম্পাদক প্রকৌশলী মারুফ আহমেদ অফিসারদের ৫ দফা দাবি তুলে ধরেন। এগুলো হলো বিগত বছরগুলোর ন্যায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে কর্মরত সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অভিন্ন বেতন কাঠামো ঘোষণা করা।

অফিসারদের কয়েকটি পদে বেতন স্কেল সংশোধন করে বর্তমান বেতন স্কেলের বৈষম্য দূরীকরণ; সিনেট, সিন্ডিকেটসহ বিভিন্ন অথরিটিতে অফিসারদের প্রতিনিধিত্বের ব্যবস্থা করা; অতিরিক্ত রেজিস্ট্রার/সমমানের পদ সৃষ্টিসহ উক্তপদে নিয়োগ/পদোন্নতির ব্যবস্থা করা।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মো.মনিরুজ্জামান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামসুদ্দোহা, ডেপুটি লাইব্রেরিয়ান মো. আবু আউয়াল সিদ্দিকী প্রমুখ।

এমইউ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।