নবাবপুরে বিক্রি হচ্ছে বিআরবি’র নকল পিভিসি ক্যাবল


প্রকাশিত: ০৫:৪০ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

রাজধানীর নবাবপুরে অবাধে বিক্রি হচ্ছে বিআরবি’র নকল পিভিসি ক্যাবল। আর এতে দুর্ভোগে পড়তে হচ্ছে ক্রেতা সাধারণকে। রোববার নবাবপুর রোডস্থ সিফাত আব্দুল্লাহ মার্কেট ও খান সমীর মার্কেটে নকল ইলেক্ট্রনিক্স পণ্য বিরোধী অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটয়িলন (র‌্যাব)।
 
এসময় র‌্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত নকল বিআরবি ক্যাবল জব্দ এবং প্রতিষ্ঠানের মালিক ও ম্যানেজারদের তিন লক্ষ টাকা জরিমানা করে।
 
তারা হলেন; সিফাত আব্দুল্লাহ মার্কেটের ‘আজিজ ক্যাবল’ এর মালিক-তমাল সরদার (৩৫), ‘প্যারাডাইজ ক্যাবল’ এর ম্যানেজার-মো. মামুন মিয়া (২৫) এবং ‘ইস্টার্ন ক্যাবল’ এর ম্যানেজার-মো. মিন্টু (৩০)।
 
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান। বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-১০ এর সহকারী পরিচালক এএসপি মোহাম্মদ নাজমুল হাসান।
 
তিনি জানান, বিআরবি ক্যাবলস এর নামকরণে নকল পিভিসি ক্যাবল তৈরি ও গুদামজাতকরণ এবং বাজারে বিক্রি হচ্ছে। মার্কেটটির বেশ কিছু ব্যবসায়ী এর সঙ্গে জড়িত থাকায় ক্রেতারা আসল বিআরবি ক্যাবল না পেয়ে প্রতারিত হচ্ছিল।
 
এমন অভিযোগের ভিত্তিতে রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে নবাবপুর রোডস্থ সিফাত আব্দুল্লাহ মার্কেট ও খান সমীর মার্কেট থেকে ১৩৮০ কয়েল নকল পিভিসি বিআরবি ক্যাবল জব্দ করা হয়।
 
অভিযান পরিচালনার সময় আদালত দেখতে পান যে, ‘আজিজ ক্যাবলস’ এর মালিক-তমাল সরদার (৩৫), বিএসটিআই হতে ব্যধ্যতামূলক সি এম লাইসেন্স গ্রহণ ব্যতীত পিভিসি ইন্সুলেটেড ক্যাবল (ব্রান্ড বিআরবি) বিক্রয় ও বিতরণের উদ্দেশ্যে সংরক্ষণ করছে।
 
যার লেভেলে অবৈধভাবে গুনগত মান ব্যবহার করছে এবং খান সমীর মার্কেটের ৭ম ও ৮ম তলায় বিআরবি, বিডিআর, ইস্টার্ন এবং প্যারাডাইস নামক নকল পিভিসি ক্যাবল তৈরি করছে।
 
এসব বিআরবি পিভিসি ক্যাবল বিএসটিআই এর সি এম লাইসেন্স ছাড়াই অবৈধভাবে গুদামজাত ও বাজারে বিক্রি করছিল।
 
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান জানান, এসব নকল ক্যাবল ব্যবহার করলে বৈদ্যুতিক সর্ট সার্কিট হয়ে মারাত্মক দুর্ঘটানা ঘটার আশঙ্কা থাকে। এ কারণে ‘আজিজ ক্যাবলস’ এর মালিক-তমাল সরদার, ‘প্যারাডাইজ ক্যাবল’ এর ম্যানেজার মো. মামুন মিয়া এবং ‘ইস্টার্ন ক্যাবল’ এর ম্যানেজার-মো. মিন্টুকে ১ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত।
 
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান আরো জানান, আদালত জব্দকৃত ক্যাবল ধ্বংস করার নির্দেশ দেন। তবে জরিমানার টাকা পরিশোধ করায় আটকদের ছেড়ে দেয়া হয়েছে।
 
অভিযানকালে উপস্থিত ছিলেন র‌্যাব-১০ এর এএসপি মো. গোলাম আম্বিয়া মাহমুদ ও বিএসটিআই এর ফিল্ড অফিসার মো. মনির হোসেন।
 
জেইউ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।