পাক-ভারতের শান্তি কাশ্মির সংকটের উপর নির্ভর


প্রকাশিত: ০৩:৫২ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

পাকিস্তান-ভারত সৃষ্টির অসমাপ্ত কর্মসূচি হলো কাশ্মির। আর কাশ্মির সংকট সমাধানের ওপর পাক-ভারতের শান্তি নির্ভর করছে বলে জানালেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ। রোববার পাকিস্তানের প্রতিরক্ষা দিবস উপলক্ষে রাওয়ালপিন্ডির সেনাসদর দফতরের বিশেষ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জেনারেল শরীফ বলেন, কাশ্মিরি জনগণের ইচ্ছা অনুযায়ী কাশ্মির সংকটের সমাধান না করা পর্যন্ত পাক-ভারতে শান্তি সম্ভব নয়। স্বল্প বা দীর্ঘ মেয়াদি যুদ্ধে শত্রুকে চরম মূল্য দিতে হবে। বহির্শিক্তর যে কোনো আগ্রাসন প্রতিহত করার সক্ষমতা দেশটির সেনাবাহিনীর আছে বলেও ঘোষণা করেন তিনি।

একই সঙ্গে পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলের গত বছরের ১৬ ডিসেম্বর তালেবানের পৈশাচিক হামলা নিয়ে কথা বলেন পাক সেনাপ্রধান। এ হামলাকে বর্বরতা এবং নিষ্ঠুরতার জঘন্য উদাহরণ বলে উল্লেখ করে জেনারেল রাহিল বলেন, এ ঘটনায় জড়িত প্রায় সব সন্ত্রাসী নিহত হয়েছে।

এছাড়া এসময় পাকিস্তানে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়েও হতাশা ব্যক্ত করেন তিনি।

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে দ্বিতীয় যুদ্ধের ৫০তম বার্ষিকী পালন করলো পাকিস্তান। পারমাণবিক শক্তিধর দুই দেশ বেশ কয়েকটি ভয়াবহ সংঘর্ষে লিপ্ত হওয়ার কয়েক সপ্তাহ পর ইসলামাবাদ রোববার এ বার্ষিকী পালিত হয়। ১৯৬৫ সালের আগস্ট ও সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে এ যুদ্ধ সংঘটিত হয়। উভয় দেশ যুদ্ধে জয়ী হওয়ার দাবি করে। যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হস্তক্ষেপে ওই যুদ্ধ শেষ হয়।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।