বার্লিন সম্মেলনে জলবায়ু ও রোহিঙ্গা সমস্যা তুলে ধরবে বাংলাদেশ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ এএম, ২৮ মে ২০১৯
ফাইল ছবি

জার্মানির বার্লিনে জলবায়ু ও নিরাপত্তা সম্মেলনে জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা সমস্যার ভয়াবহতা এবং এ অঞ্চলের তার প্রভাব তুলে ধরবে বাংলাদেশ। আগামী ৪ জুন এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

বার্লিন জলবায়ু ও নিরাপত্তা সম্মেলন একটি ফোরাম যার লক্ষ্য জলবায়ুনীতি ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক নীতির উন্নয়ন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একটি প্রতিরোধমূলক কাঠামো নির্মাণের প্রয়োজনীয়তা নিয়ে এ সম্মেলনে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট বিভিন্ন সমস্যা যেমন—প্রাকৃতিক সম্পদ নিয়ে দ্বন্দ্ব, আসন্ন খাদ্যসংকট, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার কারণে সমুদ্রবক্ষে ভূপৃষ্ঠের বিলীন হয়ে যাওয়া, বাস্তুচ্যুতির ফলে পারিবারিক, আঞ্চলিক ও বিশ্বব্যাপী সামাজিক অস্থিরতা তৈরিসহ বিভিন্ন সমস্যা এ সম্মেলনে স্থান পাবে।

এছাড়া, আগামী ৫ জুন অনুষ্ঠিতব্য চতুর্থ জার্মান-এশিয়া বাণিজ্য সংলাপেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সংলাপ জার্মান ও এশিয়ার উদ্যোক্তা, রাজনীতিবিদ ও কূটনীতিকদের মধ্যে ঘনিষ্ঠতা স্থাপনে সহায়ক হবে। সংলাপে মুক্ত বাণিজ্য, উদ্ভাবনী প্রযুক্তিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় স্থান পাবে।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।