নির্যাতনের বিচারে নারী বিচারক নিয়োগের সুপারিশ


প্রকাশিত: ০৩:০২ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

ধর্ষিত ও নির্যাতিতদের ন্যায় বিচার নিশ্চিত করতে মহিলা বিচারক (জজ/মেজিস্ট্রট) নিয়োগ করতে সংশ্লিষ্টদের তাগিদ দিয়েছে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ তাগিদ দেয়া হয়। কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বৈঠকে সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে মহিলা ও শিশু নির্যাতনের মাত্রা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে কমিটি। নারী ও শিশু নির্যাতন কেন্দ্রিক দুর্ঘটনা কবলিত স্থানগুলোতে তাৎক্ষনিক পরিদর্শন এবং যথাযথ পদক্ষেপ গ্রহণের পরবর্তী মনিটরিংয়ের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে যৌতুক, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনসচেতনতা তৈরী এবং নারীদের স্বাবলম্বী করতে মানসম্মত শিক্ষা নিশ্চিত এবং নতুন নতুন সৃষ্টিশীল কর্মসংস্থানের ব্যবস্থা জোরদার করার সুপারিশ করেছে কমিটি।

এছাড়া বৈঠকে জয়িতা সম্পর্কে কোন সভা/সেমিনার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদেরকে অবহিত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মাহাবুব আরা বেগম গিনি, মনোয়ারা বেগম ও রিফাত আমিন অংশ নেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জাতীয় মহিলা সংস্থার মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।