ই-সেবা কার্যক্রম চালু করছে রাজউক


প্রকাশিত: ০৯:৫৮ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

জনগণের চাহিদা পুরনে অটোমেশন পদ্ধতি চালুর মাধ্যমে ডিজিটাল করা হচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক)। এর মাধ্যমে আবেদনকারীরা ঘরে বসেই সেবা নিতে পারবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। রোববার রাজউকের অডিটরামে এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।
 
এখন থেকে রাজউক তাদের সব ধরণের কার্যক্রম অনলাইনে পরিচালনা করবে। এছাড়াও রাজউকের বিদ্যমান সেবাগুলো সহজ ও অনলাইনের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া হবে বলেও জানানো হয়।
 
অনুষ্ঠানের প্রধান অতিথি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, রাজউকের বিভিন্ন কাজে জনগণের অসন্তুষ্টি রয়েছে। প্রচলিত পদ্ধতিতে সেবা পেতে জনগণকে অনেক বিলম্ব মেনে নিতে হয়, অনেকে হয়রানির শিকার হন। তাই রাজউককে আধুনিকীকরণ প্রয়োজন ছিল। এরই অংশ হিসেবে রাজউকে ই-সেবা কার্যক্রম রূপান্তরিত করা হচ্ছে।
 
তিনি আরো বলেন, সকল জেলার নাগরিকদের জন্য রাজউকের এই সেবা চালু করবে। ভূমি ব্যবহার ছাড়পত্র, নির্মাণ অনুমোদন সেবা অনলাইনভিত্তিক হয়ে গেলে এ খাতে দুর্নীতি, দীর্ঘ সূত্রিতা ও জনগণের ভোগান্তি অনেকাংশে কমবে। রাজউকের কার্যক্রমে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

ই-সেবা চালুর ফলে একজন আবেদনকারি মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে জানতে পারবেন তার ফাইলটি কোন দফতরে আছে। জানতে পারবেন ফাইল নিষ্পত্তিতে আর কতদিন লাগবে।

সমঝোতা স্মারকে স্বাক্ষরের পর রাজউকের বিষয় শাখা, পরিকল্পনা শাখা, নকশা অনুমোদন শাখা ও সংশ্লিষ্ট কয়েকটি সংগঠনের ৬০ জনের জন্য একটি কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অনলাইন কার্যক্রমসমূহের ব্যবহার শেখানো হয়। পাশাপাশি সদস্যরা জনগণের চাহিদা পুরনে নানা সুপারিসমালা তুলে ধরেন।
 
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (ডিজি) শেখ ইউসুফ হারুন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ প্রমুখ।
 
এআর/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।