রোকেয়া বিশ্ববিদ্যালয়ে তৃতীয় লিঙ্গের ভর্তি কোটা


প্রকাশিত: ০৫:০০ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশে প্রথমবারের মতো পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় রাখা হচ্ছে তৃতীয় লিঙ্গদের বিশেষ কোটা। রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা থেকেই এ বিশেষ কোটা রাখা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে জানান, বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃত ‘তৃতীয় লিঙ্গ’ জনগোষ্ঠী যেন উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজের উন্নয়নে অবদান রাখতে পারে। তাই বিশ্ববিদ্যালয় ভর্তিতে এই বিশেষ কোটা রাখা হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত নিবন্ধক (রেজিস্ট্রার) মোর্শেদ উল আলম রনি জাগো নিউজকে জানান, কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় ‘তৃতীয় লিঙ্গ’ কোটা রাখার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

তবে মোট আসনের কত শতাংশ এই বিশেষ কোটা রাখা হচ্ছে জানতে চাইলে তিনি জানান, কিছুদিনের মধ্যেই তা ভর্তি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে।

এমজেড/এমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।