আটক বাংলাদেশিদের জেলে পাঠাতে চায় থাইল্যান্ড (ভিডিও)


প্রকাশিত: ১২:৪২ পিএম, ১৮ অক্টোবর ২০১৪

থাইল্যান্ডের জঙ্গলে ক্রীতদাস হিসেবে আটক বাংলাদেশিদের অবৈধ অভিবাসী হিসেবে কারাগারে পাঠাতে চাইছে থাইল্যান্ডের কেন্দ্রীয় সরকার এবং পুলিশ কর্মকর্তারা।

আটক বাংলাদেশিদের নিয়ে কি করা হবে তা নিয়ে থাই সরকারের মধ্যে মতবিরোধ শুরু হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বলে এক সংবাদে বিবিসি এ তথ্য জানিয়েছে।

আন্দামান উপকুলের কাছে থাইল্যান্ডের জঙ্গল থেকে স্থানীয় কর্মকর্তারা সম্প্রতি তাদের উদ্ধার করেন।

ব্যাংকক থেকে বিবিসির এক সংবাদদাতা জানান, গহীন জঙ্গলের বন্দীদশা থেকে যে ১৭০ জনকে থাই কর্মকর্তারা উদ্ধার করেন, তাদের বেশিরভাগই বাংলাদেশি। এদেরকে ভালো বেতনের চাকুরিতে বিদেশে পাঠানোর প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। কিন্তু এরপর তাদের মাদক খাইয়ে হাত-পা বেঁধে নৌকায় তোলা হয়। এরপর থাইল্যান্ডে নিয়ে তাদেরকে পাচারকারীরা জঙ্গলে তিন সপ্তাহ আটকে রাখে। সেখানে বন্দী অবস্থায় অনেককে মারধোর করা হয়, অনাহারে রাখা হয়।

বিবিসির সংবাদদাতা জোনাথান হেড এর বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি আরও জানায়, উদ্ধার পাওয়া বাংলাদেশিদের অনেকেই শারীরিক ও মানসিকভাবে প্রায় ভেঙ্গে পড়েছেন। তাকে সাক্ষাৎকার দেয়ার সময় অনেককে কান্নায় ভেঙ্গে পড়তে দেখা যায়। এরা এখন যত দ্রুত সম্ভব দেশে ফিরে যেতে চাইছেন।

থাইল্যান্ডের স্থানীয় কর্মকর্তারা স্বীকার করেছেন যে সংঘবদ্ধ পাচারকারীরা সেখানকার জঙ্গলে দাস বেচা-কেনা করছে। এদেরকেও সেই উদ্দেশ্যেই ধরে নিয়ে আসা হয়েছিল। তারা এই পাচার চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা বলেছেন।

জোনাথান হেড এর বরাত দিয়ে বিবিসি আরও জানায়, স্থানীয় কর্মকর্তারা যাই বলুন, থাইল্যান্ডের কেন্দ্রীয় সরকার বিষয়টিকে দেখছে ভিন্ন দৃষ্টিকোণ থেকে। যারা এই পাচারকারী চক্রের হোতা, তাদের অনেকেই প্রভাবশালী এবং উচ্চ পর্যায়ে তাদের ভালো যোগাযোগ আছে। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ব্যাপারে পুলিশের মধ্যে অনীহা আছে।

অতীতে এ ধরণের পাচার চক্রের শিকার হয়েছিলেন যারা, তাদের উদ্ধারের পর অবৈধ অভিবাসী হিসেবে জেলে পাঠিয়ে দেয়া হয়। কিন্তু জেল থেকে ছাড়া পাওয়ার পর এদের আবার পাচারকারীদের কাছেই বিক্রি করে দেয়া হয়েছিল।

এদিকে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব শহীদুল হক বিবিসি বাংলাকে জানিয়েছেন, ইতোমধ্যে এই বাংলাদেশিদের ব্যাপারে থাইল্যান্ডের সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন। যদি যাচাই করে দেখা যায় যে এরা বাংলাদেশি, তখন তাদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হবে।

উদ্ধার পাওয়া এই বাংলাদেশিদের ভাগ্যে এখন কি ঘটতে চলেছে সেটাই এখন প্রশ্ন। -বিবিসি

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।