অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ


প্রকাশিত: ০১:২১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৫

দীর্ঘ দিন পর শীর্ষ মানের একটি দলের বিপক্ষে খেলে নিজেদের অবস্থানটা বুঝে নেওয়ার দারুণ একটা সুযোগ এসেছিল মামুনুল ইসলামের দলের সামনে। তবে এ যাত্রায় তারা পুরোপুরি ব্যর্থ। অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন ধরণের প্রতিরোধই গড়তে পারলো না মামুনুল-এমিলিরা। বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে ৫-০ গোলের হার দিয়েই অসহায় আত্মসমর্পণ করলো বাংলাদেশ।

রাঙ্কিংয়ের ৬১ ও ১৭০ নম্বরের ব্যবধানটা আসলে কী, সেটাই যেন বোঝাল অস্ট্রেলিয়া। স্কিল, স্ট্যামিনা, ফিটনেস কি গতি—সব জায়গায় পিছিয়ে বাংলাদেশ।

অস্ট্রেলিয়ার পার্থ স্টেডিয়ামে ম্যাচের ৬ মিনিটে ম্যাথিউ লেকি ও ৮ মিনিটে টমাস রোজিক গোল করে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে এগিয়ে নেন। এরপর ম্যাচের ২০ মিনিটে রোজিক তার জোড়া গোল পূর্ণ করলে অস্ট্রেলিয়া এগিয়ে যায় ৩-০ গোলে।  ম্যাচের ২৯ মিনিটে নাথান বার্নস গোল করলে ৪-০ গোলে পিছিয়ে পরে বাংলাদেশ। বাকি সময় আর কোন গোল না হলে ৪-০ তে পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য আরও মরিয়া হয়ে অস্ট্রেলিয়া। একের পর এক আক্রমণে রীতিমত অসহায় জামাল-লিঙ্কনরা। এ সুযোগে ম্যাচের ৬১ মিনিটে অ্যারোন মুয়ির গোলে ৫-০ তে লিড নেয় স্বাগতিকরা। খেলার ৬২ মিনিটে প্রথম গোলদাতা ম্যাথিউ লেকির বদলি হিসেবে মাঠে নামেন ক্রিসটোফার। আর দুই গোল করা পিটার রোজিকের বদলি হিসেবে নামেন স্বাগতিক দলে সবচেয়ে বড় তারকা টিম কাহিল।

তবে ম্যাচের বাকি সময় আর কোনো গোল পায়নি অস্ট্রেলিয়া। সেটা শুধু বাংলাদেশ দ্বিতীয়ার্ধে ভালো খেলেছে সে কারণে নয়, অস্ট্রেলিয়াও কিছুটা রিলাক্স মুডে খেলেছে।  সব মিলিয়ে এক-তরফা লড়াইয়ের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে এক প্রকার অসহায় আত্মসমর্পণই করলো বাংলাদেশ।

এমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।