৪ বছর চাকরি থাকা কর্মকর্তাদের পিডি করতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৮ এপ্রিল ২০১৯

অন্তত ৪ বছর চাকরি আছে এমন কর্মকর্তাদের প্রকল্প পরিচালক (পিডি) করতে হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

রোববার সচিবালয়ে প্রাণিসম্পদ উপখাতের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯ মাসের কাজের পর্যালোচনা সভায় এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রকল্পের মেয়াদ শেষের আগেই অভিজ্ঞ পিডিদের অবসরে যাওয়া এবং অসময়ে অনভিজ্ঞ নতুন পিডি-নিয়োগে চলমান কাজের মারাত্মক ক্ষতি হয়। চাকরি অন্তত ৪ বছর আছে-এমন কর্মকর্তাদেরই পিডি হিসেবে নিয়োগ দিতে হবে। যাতে তারা সফলভাবে প্রকল্পের সমাপ্তি টানতে পারেন।’

ঠিকাদারদের কাছে থেকে মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পগুলোর শতভাগ কাজ আদায়ে প্রকল্প পরিচালকদের ঢাকার প্রধান কার্যালয়ে বসে না থেকে ঘন ঘন মাঠের কার্যক্রম পরিদর্শনের নির্দেশনা দেন আশরাফ আলী খান খসরু।

যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দিয়ে পিছিয়ে পড়া প্রকল্পের মেয়াদ বাড়ানোর বিরোধিতা করেন প্রতিমন্ত্রী। প্রকল্প পরিচালকদের উদ্দেশে তিনি বলেন, ‘যেনতেন রকম রিপোর্ট নয় বরং এডিপি-সভায় কাজের অগ্রগতির বাস্তবসম্মত ফলাফল নিয়ে আসতে হবে।’

অনেক প্রকল্পের কাজ নির্ধারিত মেয়াদে শেষ হবে না জেনে সভায় ক্ষোভ প্রকাশ করেন প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়, চলতি ২০১৮-১৯ অর্থবছরে প্রাণিসম্পদ উপখাতের ২৪টি প্রকল্পে বরাদ্দ দেয়া ৩৬৩ কোটি ২ লাখ টাকার মধ্যে গত বছরের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৯ মাসে মোট ব্যয় হয়েছে ১৮৪ কোটি ৮৫ লাখ টাকা। যার বাস্তবায়নের হার প্রায় ৫১%। বিগত ২০১৭-১৮ অর্থবছরে ২২টি প্রকল্পে বরাদ্দ ছিল ৪১৭ কোটি ২২ লাখ টাকা এবং একই সময়ে ব্যয় হয়েছিল ২২২ কোটি ৭০ লাখ টাকা।

মন্ত্রণালয়ের তিনটি সংস্থা প্রকল্পগুলো বাস্তবায়নে কাজ করছে। এরমধ্যে প্রাণিসম্পদ অধিদফতর ৩৩২ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ১৭টি, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ২৮ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৬টি এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল ২ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়নের কাজ করছে।

জাতীয় গড় অগ্রগতি হার ৪৭ দশমিক ২৪ শতাংশের নিচে রয়েছে এমন প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রাণিসম্পদ অধিদফতরের ৯টি, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের দু’টি এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের একটি প্রকল্প।

প্রতিমন্ত্রীর সভাপতিত্বে সভায় প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিক, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি নাথুরাম সরকার, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাসহ প্রকল্পের পিডিরা উপস্থিত ছিলেন।

আরএমএম/এনডিএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।