খাদ্যে ভেজালকারীরা ‘মা, মাটি ও মানুষের শত্রু'

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২৭ এপ্রিল ২০১৯

খাদ্যে ভেজালকারীরা ‘মা, মাটি ও মানুষের শত্রু’ বলে মন্তব্য করেছে সামাজিক সংগঠন ন্যাশনাল ফ্রেন্ডশিপ সোসাইটি (এনএফএস)।

শনিবার (২৭ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে 'পবিত্র রমজান মাসে ভেজালমুক্ত খাদ্য চাই' শীর্ষক মানববন্ধনে সংগঠনটির সদস্যরা এমন মন্তব্য করেন।

তারা বলেন, যে সব অসাধু, লোভী ব্যবসায়ী খাদ্যে ভেজাল দেয় তারা মা, মাটি ও মানুষের শত্রু। তারা দেশ, জাতি ও মানবতার শত্রু। এসব ব্যক্তি ও তাদের প্রতিষ্ঠানকে জাতীয় শত্রু হিসেবে চিহ্নিত করতে হবে। খাদ্যে ভেজাল দিয়ে পুরো জাতিকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে এসব অসাধু লোভী দুষ্ট চক্র। ফুটপাত থেকে শুরু করে অভিজাত হোটেল, রেস্টুরেন্ট বা নামিদামি ব্রান্ডের পণ্যও এখন ভেজালমুক্ত নয়।

তারা আরও বলেন, ভেজাল বিষয়টি আজ আমাদের জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। সবাইকে এক হয়ে এই সমস্যা মোকাবিলা করতে হবে, ভেজালকারীদের সামাজিকভাবে বয়কট করতে হবে। সরকারের পাশাপাশি জনসাধারণকেও সচেতন হতে হবে। তারা সচেতন হলে কেউ খাদ্যে ভেজাল দিতে পারবে না।

বক্তারা বলেন, সমীক্ষায় দেখা গেছে, শুধু ভেজাল খাদ্যের কারণে দেশে প্রতি বছর প্রায় ৩ লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। ডায়াবেটিসে এই সংখ্যা দেড় লাখ, আর কিডনিতে ২ লাখ। এছাড়া গর্ভবতী মায়ের শারীরিক জটিলতাসহ গর্ভজাত বিকলাঙ্গ শিশুর সংখ্যা হচ্ছে প্রায় ১৫ লাখ। এই পরিসংখ্যান আমাদের ভাবিয়ে না তুলে পারে না।

তারা আরও বলেন, খাদ্যে ভেজালকারী প্রতিষ্ঠানকে শুধু জরিমানা করলেই হবে না, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে খাদ্যে ভেজাল দেয়া এবং ভেজাল খাদ্য বিক্রির সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। কিন্তু আজ পর্যন্ত তা প্রয়োগের কোনো নজির নেই। খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে এই আইন প্রয়োগ করতে হবে।

তারা বলেন, খাদ্যে ভেজাল রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। পবিত্র রমজান মাস, সিয়াম সাধনার মাস। আশা করি এই পবিত্র মাসে ব্যাবসায়ীরা খাদ্যে ভেজাল দেয়া থেকে বিরত থাকবেন।

ন্যাশনাল ফ্রেন্ডশিপ সোসাইটির (এনএফএস) সভাপতি রাহাত হুসাইনের সভাপতিত্বে ও মহাসচিব ইমরান হোসাইনের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের উপদেষ্টা মুফতি মাসুম বিল্লাহ নাফেয়ী, এস এম মাসুদ কায়সার, সভাপতিমণ্ডলীর সদস্য আহসান হাবিব রিপন, নাজমুল করিম মজুমদার, যুগ্ম মহাসচিব রাশেদ আল মামুন, সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম, গণমাধ্যম বিষয়ক সম্পাদক সালেকুজ্জামান রাজিব, প্রচার সম্পাদক আহসান হাবিব সবুজ, আইসিটি বিষয়ক সম্পাদক নয়ন বর্মন প্রমুখ।

এএস/এমএমজেড/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।