পুঁজিবাজারে কাটছে না লেনদেনের খরা


প্রকাশিত: ১০:১৪ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় যা শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দিন শেষে বেড়েছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। তবে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। এর আগে টানা তিন কার্যদিবস দরপতন হযেছে পুঁজিবাজারে। 
 
বুধবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে চার হাজার সাতশ ৬৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরীয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার একশ ৭৬ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে এক হাজার আটশ ২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসইতে লেনদেন হয়েছে তিনশ ৪৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৭৩ কোটি টাকা কম। মঙ্গলবার লেনদেন হয়েছিল চারশ ২১ কোটি ৩৩ লাখ টাকা।

বুধবার ডিএসইতে ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে একশ ৯৮ টির দাম বেড়েছে, কমেছে ৭২টির আর অপরিবর্তিত আছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর।
 
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে আট হাজার আটশ ৮৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৬৫ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৬৯ পয়েন্ট বেড়ে ১২ হাজার চারশ ৪৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার পাঁচ ৯৩ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক চার পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন সিএসইতে মোট দুইশ ৪২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে একশ ৬০টির, কমেছে ৫৯ টির আর অপরিবর্তিত আছে ২৩টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।