সীমান্তে গরু কেনাবেচায় নতুন প্রস্তাবনা


প্রকাশিত: ০৯:৪৮ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৫

সীমান্ত হাটে গরু কেনাবেচা সংক্রান্ত একটি নতুন প্রস্তাবনা ভারতকে দিতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় বলেন, প্রাথমিকভাবে সীমান্ত হাটে অন্যান্য জিনিসের কেনাবেচার তালিকায় গরুকেও অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু ভারতে এটি বাণিজ্যিক পণ্য নয়। এটি অত্যন্ত স্পর্শকাতর।

এর আগে ভারত সরকার সীমান্ত দিয়ে গরুর অবৈধ চোরাচালান ঠেকাতে কঠোর পদক্ষেপ নেয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। খবর গ্লোবাল মিট নিউজের।

মনোজ কুমার বলেন, চলতি বছরের পরের দিকে গবাদিপশু বাণিজ্য চুক্তি নবায়নের উদ্দেশ্যে একটি খসড়া সমঝোতা স্মারকের কাজ শুরু হয়েছে। নতুন এ চুক্তিতে চারটি সীমান্ত হাটে গবাদিপশু কেনাবেচার অনুমতি চাওয়া হবে।
cowচলতি বছরের এপ্রিলে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বাংলাদেশে গরু চোরাচালানি ঠেকাতে কঠোর পদক্ষেপ নেয়। ফলে বাংলাদেশে গবাদিপশু বাণিজ্যে এর প্রভাব পড়ে। বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২০১৪ সালে ভারত থেকে ২২ লাখ গরু আসে। কিন্তু ভারত সীমান্তে কড়াকড়ি আরোপের পর বাংলাদেশে গরুর মাংসের দাম প্রায় ৪০শতাংশ বৃদ্ধি পেয়েছে।

যশোরের গরু ব্যবসায়ী আব্দুল্লাহ আল মামুন বলেন, অতীতে ভারত থেকে দিনে অন্তত দুই হাজার গরু বাংলাদেশে নিয়ে আসা হতো। কিন্তু বর্তমানে এটি বন্ধ রয়েছে।

চলতি মাসে (সেপ্টেম্বরে) মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। কোরবানির জন্য বাংলাদেশে প্রায় ২০ লাখ গরুর চাহিদা রয়েছে। এ পরিস্থিতিতে ভারত থেকে গরু আসা বন্ধ হয়ে যাওয়ায় ঈদে কোরবানির গরুর সংকট দেখা দিয়েছে।

এদিকে সীমান্তে ভারতের কঠোর ব্যবস্থার কারণে বাংলাদেশে  এবছর কোরবানির ঈদে ১০ থেকে ১৫ শতাংশ পশু সংকট হতে পারে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বিজিবির তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর গড়ে ২০ লাখ গরু ভারত থেকে নিয়ে আসা হয়। আর এ খাতে লেনদেনের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা।

ভারত একেবারেই গবাদিপশুর কেনাবেচা বন্ধ করবে না বলে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ মিট ট্রেডারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রবিউল আলম। তিনি বলেন, ভারতের পশ্চিমবঙ্গসহ কিছু কিছু রাজ্যের লোকজন এ ব্যবসার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।

তবে ভারতের একজন সংসদ সদস্য প্রস্তাবনার বিষয়টি সম্পর্কে সতর্ক করে বলেন, ভারতে গরুকে পুজা করা হয়ে থাকে। তাই বিষয়টি এতো সহজেই হবে না।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।