স্বচ্ছতা বৃদ্ধির মাধ্যমে সেবা পৌঁছে দেয়ার আহ্বান


প্রকাশিত: ০২:২০ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

সরকারি অফিসে গতি, স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণের কাছে সেবা পৌঁছে দিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আব্দুল্লাহ।

মঙ্গলবার সকাল ১০টায় চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ই-ফাইল ব্যবস্থাপনা সিস্টেমের উপর ইউজার ফিডব্যাক সংক্রান্ত দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জনগণকে সেবা প্রদান ও কাগজের ব্যবহার কমিয়ে পরিবেশ বান্ধব অফিস সৃষ্টি করতে হবে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ ১৬টি মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, ৬৪টি জেলা প্রশাসকের কার্যালয় ও বিভাগীয় কমিশনার অফিসে ই-ফাইলিং সিস্টেম চালু করা হয়েছে।

বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় শুরু হওয়া ই-সেবার মাধ্যমে বর্তমানে দেশের জনগণ ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায়ে উপকৃত হচ্ছে।

মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, এখন থেকে সেবা নেয়ার জন্য নানা জায়গায় ছুটতে হবে না। কম্পিউটার ও মোবাইল ফোনে ইন্টারনেট সংযোজনের মাধ্যমে ঘরে বসেই সকল প্রকার তথ্যসহ সেবা পাওয়া যাবে। তিনি মাঠ পর্যায়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কার্যক্রম আরো দৃঢ় করার আহ্বান জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. দৌলতুজ্জামান খাঁনের পরিচালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের অধীন ই-সার্ভিস স্পেশালিস্ট মো. মামুনুর রশিদ ভূঁইয়া, টেকলিড (সলিউশান আর্ট) মো. এম কামরুজ্জামান, কনসালট্যান্ট মো. খোরশেদ আলম খান ও সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার মো. হাসানুজ্জামান।

কর্মশালায় ইউএনও সহকারী কমিশনার, শিক্ষা, প্রকৌশল, সমাজসেবা কৃষি ও মহিলা বিষয়ক কর্মকর্তাসহ মোট ২৫ জন অংশ নেন।

এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।