আগস্টে ৭৫ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি


প্রকাশিত: ০১:৩০ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত আগস্ট মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ৭৪ কোটি ৬৬ লক্ষ ১১ হাজার ৭১৩ টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক জব্দ করেছে। এছাড়া চোরাচালানে জড়িত ২১২ জন আটক ও সীমান্ত অতিক্রম করার সময় একশ ৮৬ বাংলাদেশিকে আটক এবং সীমান্ত পথে চারশ ৪০ মিয়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করেছে। বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার বিকেলে তিনি জাগো নিউজকে জানান, আগস্ট মাসে জব্দ মাদকসমুহের মধ্যে ৫,৪৫,৭৮২ পিস ইয়াবা, ৩৯,২৮২ বোতল ফেনসিডিল, ৭২২ কেজি গাঁজা, ২৫,৪৫৬ বোতল বিদেশী মদ, ৩৭০ গ্রাম হেরোইন, ৮৩,২৯২ পিস বিভিন্ন ধরনের উত্তেজক ট্যাবলেট, ৫,৭৫৫ টি নেশাজাতীয় ইনজেকশন এবং ২৮,১০,৭১৮ পিস বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট রয়েছে।

জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ২০,৫১৫ টি শাড়ি, ৩,৬১৪ টি থ্রিপিস, ৮০,১৫৪ মিটার থান কাপড়, ২,৩৯১ টি তৈরি পোশাক, ৩৫০ টি বিভিন্ন প্রকারের যন্ত্রাংশ, ২,৭৪৬ সিএফটি কাঠ এবং ২টি কষ্টি পাথরের মূর্তি।

আগস্ট মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৬টি বন্দুক, ৫ রাউন্ড গুলি, ১৫টি ককটেল এবং ১৭টি পেট্রোল বোমা।

এছাড়া বিজিবির অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে দুইশ ১২ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৮৬ জন বাংলাদেশী নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এছাড়া গত মাসে সীমান্ত পথে ৪৪০ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।

জেইউ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।